parbattanews

এক যুগ ধরে উন্নয়ন বঞ্চিত চকরিয়ার ৮ গ্রামের মানুষ

CHAKARIA PIC 06-03-2017
চকরিয়া প্রতিনিধি:
কক্সবাজারের চকরিয়ার চিরিংগা ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের ৮ গ্রামের জনসাধারণ ১যুগ ধরে সংস্কার ও উন্নয়নের অভাবে গ্রামীণ অভ্যান্তরীণ সড়ক ছিদ্দিক মৌলভীর পাড়া হইতে চৈরভাংগা খালের ব্রীজ পর্যন্ত সড়কটি যাতায়তের বেহাল দশায় পরিণত হয়েছে। সংশ্লিষ্ট প্রশাসনের খামখেয়ালিপনা ও দায়িত্বহীনতায় জনগুরুত্বপূর্ণ এসড়কটি চলাচল অনুপযোগী হয়ে পড়ায় প্রায় ৫হাজার জনগোষ্ঠী চরম ভাবে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ ছাড়া দীর্ঘ প্রায় ১যুগ ধরে সড়কের খানা খন্দক, কাঁচারাস্তা ভাঙন, পিআইবি কালভাটের এপ্রোজে মাটি না থাকার ফলে ওই এলাকার ৮টি গ্রামের স্কুল,কলেজ, মাদ্রাসাগামী ছাত্র-ছাত্রীদের যানবাহন যাতায়ত করতে পারছে না। বর্ষাকাল আসার পূর্বে অগ্রাধিকার ভিত্তিতে চলাচল অনুপযোগী যাতায়তের জন্য সড়কটি অবিলম্বে সংস্কার করার জন্য উধ্বর্তন কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানিয়েছে এলাকার সচেতন মহল।

সুত্রে জানা যায়, চকরিয়া পৌরসভার দক্ষিণের পার্শ্বোক্ত ইউনিয়ন হচ্ছে চিরিংগা  ইউনিয়ন এবং পৌরসভার ৭নম্বর ওয়র্ডের পাশ্ববর্তী চিরিংগা ইউনিয়নের  এক নম্বর  ওয়ার্ডটি একেবারে যোগাযোগের জন্য অনুপযোগী এবং এলাকাটি উন্নয়ন বঞ্চিত। প্রায় ৫হাজার জনগোষ্ঠীর জন্য গুরুত্বপূর্ণ যাতায়তের একমাত্র সড়ক হচ্ছে ছিদ্দিক মৌলভী পাড়া সড়ক। এ সড়ক দিয়ে হাজারো গ্রামের মানুষ যাতায়ত করে থাকে। পাশ্ববর্তী চকরিয়া পৌরসভা ও উপজেলা সদরের সাথে উক্ত সড়ক এক মাত্র যোগাযোগ ও যাতায়তের মাধ্যম। কিন্তু স্থানীয় ও সংশ্লিষ্ট প্রশাসনের খামখেয়ালি ওদায়িত্বহীনতার অভাবে সড়ক চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, চিরিংগা ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের ছিদ্দিক মৌলভী পাড়া সড়ক দিয়ে ওই এলাকার ৮গ্রামের মানুষ যাতায়ত করেন। যে সব গ্রামের লোকজন যাতায়ত করেন এসব গ্রাম গুলি হচ্ছে ছিদ্দিক মৌলভীপাড়া, লাল মোহাম্মদ পাড়া,আজল্লাবর পাড়া, উলুঘোনা, চরপাড়া, ঘিলাতলী পাড়া ও ফজল বলি পাড়ার বাসিন্দারা যাতায়ত করে আসছে। দীর্ঘ সময় ধরে সড়কের মধ্যখানে গর্ত,খানা খন্দক, চলাচলের জন্য নির্মিত বক্সকালর্ভাট এপ্রোজের মাটি না থাকার ফলে জনগণের যাতায়ত করা মূলত ভোগান্তিতে পড়েছে। রাস্তার ইট চুরি করে নিয়ে যাওয়া ও সড়কে বড় বড় গর্তের কারণে এবং কালভাটের দু’পাশে এপ্রোজে মাটি না থাকায় রাস্তার এ করুণদশা পরিণত হয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসন আজো কোন ধরণের নেইনি কোন সংস্কার ও যাতায়তের  উদ্যোগ। এ সড়কটি বর্তমানে যাতায়ত ও যান চলাচলে অযোগ্য হয়ে পড়েছে। পথচারীদের চলাচল ও যানবাহন যাতায়ত এক প্রকার বন্ধ বললেই চলে। এখানকার স্থানীয় গ্রামবাসী জানান, এ সড়ক দিয়ে প্রতিদিন স্কুল, কলেজ ওমাদ্রাসার শত শত ছাত্র-ছাত্রী আসা যাওয়া করে।

চিরিংগা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম বলেন, সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কার না করায় প্রায় পাঁচ হাজার জনসাধারণকে কষ্ট করে যাতায়ত করতে হচ্ছে। বর্ষার সময় তিন শতাধিক শিক্ষার্থীরা রাস্তার কারণে প্রায় দেড় কিলোমিটার পথ ঘুরে শিক্ষা প্রতিষ্ঠানে আসতে হয়। এ রাস্তাটি মেরামতের জন্য ও জনগোষ্ঠীর বিষয়টি নিয়ে স্থানীয় সংসদ সদস্য হাজ্বী মোঃ ইলিয়াছ এর কাছে লিখিত ভাবে আবেদন করা হয়েছে।

এ ব্যাপারে চিরিংগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জসিম উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি জানান, আমার ইউনিয়নের এই রাস্তাটি আসলে খুবই খারাপ। চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বিশেষতঃ রাস্তার অর্ধেকাংশ কাচা থাকার কারণে প্রায় ৮টি গ্রামের মানুষের দুর্ভোগের শিকার হচ্ছে। রাস্তার বিষয় নিয়ে চকরিয়া উপজেলা প্রকৌশলীকে অবহিত করা হয়েছে এবং যত দ্রুত সম্ভব রাস্তাটি বর্ষার পূর্বে সংস্কার করা যায় সে ব্যাপারে উদ্যোগ নেয়া হবে।

Exit mobile version