parbattanews

এক হাতেই পানছড়ির সুমনের জীবন যুদ্ধের সংগ্রাম

নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

বাম হাত দিয়েই সব কিছু করতে পারে মো. আবুল হোসেন সুমন (৩০)। সুমন পানছড়ি উপজেলার ১নং লোগাং ইউপির শান্তিনগর গ্রামের বয়োবৃদ্ধ মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমানের সন্তান।

দশ বছর বয়সেই মারাত্মক দুর্ঘটনায় সুমনের ডান হাত ভেঙ্গে দু’টুকরো হয়ে যায়। দীর্ঘদিন চিকিৎসার পর হাতের উপরের চামড়া জোড়া নিলেও হাড় থেকে আলাদা হয়ে পড়ে। বর্তমানে বাঁকা হয়ে কোন রকম হাতটি লেগে আছে। তাই নিজের ভবিষ্যতের কথা চিন্তা করে সুমন বাম হাতেই রপ্ত করে নেয় বিভিন্ন কাজের কলা-কৌশল।

বর্তমানে তার বয়স ত্রিশ। দীর্ঘদিন বিভিন্ন জঙ্গলে গাছ কাটা, গাছ টানার কাজও করেছে বাম হাতের মাধ্যমে। বর্তমানে তিন-বছর ধরে লোগাং-শান্তিনগর রাস্তার মুখে গড়ে তুলেছে চায়ের দোকান। বৈশাখের রোদের প্রচণ্ড তাপে দোকানে ডাবও বিক্রি করছে সুমন। বাম হাত দিয়ে একটি ডাব কাটতে সময় নেয় মিনিটের চেয়েও কম সময়।

সুমনের সাথে দোকানে কথা বলে জানা যায়, সে এক সন্তানের জনক। প্রতিদিন সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত দোকানে চায়ের পাশাপাশি ডাব, কলা, বিস্কুট, চানাচুর, মুড়ি, পানসহ বিভিন্ন দ্রব্যাদি বিক্রি করে থাকে। প্রতিদিন হাজার, বার’শ টাকা বিক্রি হয়। তবে মাস শেষে ছয় শত টাকা করে দোকান মালিককে ভাড়া দিতে হয়। একটি প্রতিবন্ধী কার্ড পেলেও এখনো কোন ভাতা হাতে আসেনি।

সুমনের বাবা মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান জানায়, ছেলের সাথে এক সাথেই থাকি। প্রতিবন্ধী হয়েও সে আমাকে যে সহযোগিতা দিয়ে যাচ্ছে তা বর্তমানে বিরল। লোগাং বাজার আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মিলন সাহা জানায়, খুবই পরিশ্রমি ছেলে। তার ভদ্রতা-ন্ম্রতার দিক নিয়েও আমরা গর্ব করি।

এ ব্যাপারে এলাকাবাসী জানায়, নিয়মিত দোকান খোলা-বন্ধ করা থেকে শুরু করে ঝাড় দেয়া পর্যন্ত সে বাম দিয়েই করে। একজন প্রতিবন্ধী হয়েও জীবন চলার সংগ্রামে যে যুদ্ধ সে চালিয়ে যাচ্ছে তা লোগাং এলাকার জন্য একটি দৃষ্টান্ত। এলাকার যুব সমাজের দাবি সুমন স্বল্প পূজির ব্যবসায়ী। তার ব্যবসায়িক প্রতিষ্ঠানটিকে আধুনিকায়ন করে দোকানে আরো কিছু পূজি বিনিয়োগে বিত্তবানদের প্রতিবন্ধী সুমনের পাশে দাঁড়ানোর আহ্বান তাদের।

Exit mobile version