parbattanews

এবার থাই সীমান্ত সেতুর নিয়ন্ত্রণ হারাল জান্তা বাহিনী

মিয়ানমারের জান্তা ও সশস্ত্র প্রতিরোধ যোদ্ধাদের মধ্যকার লড়াইয়ের কারণে বেশ কয়েক মাস ধরে উত্তপ্ত দেশটির পরিস্থিতি। বিভিন্ন এলাকায় বিদ্রোহী গোষ্ঠীগুলোর আক্রমণে কোনঠানা হয়ে পড়েছে সেনারা।

প্রতিদিনই জান্তার একাধিক সেঁনাঘাটি দখলে নিচ্ছে সশস্ত্র বিদ্রোহীরা। এবার মিয়ানমারের প্রতিবেশী দেশ থাইল্যান্ডের সঙ্গে যুক্তকারী একটি সেতুর নিয়ন্ত্রণ হারিয়েছে সামরিক জান্তা বাহিনী।

মিয়ানমারের মায়াওয়াদ্দি শহরটির অবস্থান থাইল্যান্ডের ম্যাসো শহরের কাছাকাছি। স্থানীয় গণমাধ্যম ও একটি জাতিগত সশস্ত্র গোষ্ঠীর মুখপাত্র জানিয়েছে- এই সেতুটি মিয়ানমারের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরের সাথে সংযুক্ত। সেতুটি বিদ্রোহী গোষ্ঠীর নিয়ন্ত্রণে চলে যাওয়ায় গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ হারিয়েছে জান্তা সরকার।

এই শহরটিতে জান্তা বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে বিদ্রোহী গোষ্ঠী কারেন ন্যাশনাল ইউনিয়ন (কেএনইউ)। পালিয়ে যাওয়া প্রায় ২০০ জান্তা সেনা থাইল্যান্ডের সীমান্ত ক্রসিংয়ে জড়ো হয়েছে বলে জানিয়েছে কেএনইউয়ের মুখপাত্র স তাও নি। এখন পর্যন্ত জান্তা সেনাদের আশ্রয় দেয়নি থাই সরকার। এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্স মিয়ানমার জান্তা সরকারের মুখপাত্রের কাছে জানতে চাইলে তারা কোন সারা দেয়নি।

এর কিছুদিন আগে কেএনউ জানিয়েছিল, তারা মায়াওয়াদ্দিতে একটি সেনা ঘাটিতে আক্রমণ চালিয়ে সেখানে থাকা ৬০০ সেনা ও তাদের পরিবারকে আত্মসমর্পন করতে বাধ্য করে। এদিকে এই ঘটনার পর থেকে নিজেদের সীমান্ত সুরক্ষায় সামরিক শক্তি জোরদার করেছে থাইল্যান্ড।

মিয়ানমারের জান্তা ও সশস্ত্র প্রতিরোধ যোদ্ধাদের মধ্যকার লড়াইয়ের কারণে বেশ কয়েক মাস ধরে উত্তপ্ত দেশটির পরিস্থিতি। বিভিন্ন এলাকায় বিদ্রোহী গোষ্ঠীগুলোর আক্রমণে কোনঠানা হয়ে পড়েছে সেনারা। প্রায় প্রতিদিনই জান্তার একাধিক সেঁনাঘাটি দখলে নিচ্ছে সশস্ত্র বিদ্রোহীরা। প্রতিরোধ যোদ্ধাদের হামলায় প্রাণ হারাচ্ছে অনেক সেনা। এনিয়ে গত ২২ দিনে রাজ্যটিতে ৬০টির বেশি সেনা ঘাঁটির দখল নিল তারা।

Exit mobile version