Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

এবার মালয়েশিয়ার উপকূলে আরো ৫৫৫ বাংলাদেশি অভিবাসী উদ্ধার

Manob_Pachar_bg_478398260
নিউজ ডেস্ক:
ইন্দোনেশিয়ার পর এবার মালয়েশিয়ার লংকাবি দ্বীপের সমুদ্র সৈকতের কাছ থেকে তিনটি বড় নৌকা থেকে এক হাজার ১৮ অভিবাসীকে আটক করেছে স্থানীয় কোস্টকার্ড ও পুলিশ। উদ্ধার হওয়া এসব হাজারোধিক অভিবাসীর মধ্যে ৫৫৫ জনই বাংলাদেশি বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। বাকিদের মধ্যে ৪৬৩ জন রোহিঙ্গা বলেও নিশ্চিত করেছে তারা।

কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে এসব তথ্য জানানো হয়।

ল্যাংকাভি দ্বীপের পুলিশের উপপ্রধান জামিল আহমেদ বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, ৮৬৫ জন পুরুষ, ৫২ শিশু ও ১০১ জন নারীর একটি দলকে উদ্ধার করা হয়েছে।

জামিল আহমেদ বলেন, বাংলাদেশি একজন নাগরিক পুলিশকে জানিয়েছে- নৌকাটি বালু চরে আটকে গেলে পাচারকারীরা তাদের জানায় তারা মালয়েশিয়ায় পৌঁছেছে। এসময় অন্য নৌযানগুলো পালিয়ে যায়।

বাংলাদেশের ওই অভিবাসীর ভাষ্য, তাদের তিন দিন ধরে কিছু খেতে দেয়া হয়নি। না খেয়ে অনেকেই দুর্বল ও শুকিয়ে গেছেন।

পুলিশ কর্মকর্তা জামিল আহমেদ আরো জানান, আরো অভিবাসী নৌপথে মালয়েশীয় ও ইন্দোনেশীয় উপকূলে আসছে বলে তারা ধারণা করছেন।

লংকাবি পুলিশের পুলিশ প্রধান হারিথ কম আবদুল্লাহ বলেন, তিনটি নৌকা থেকে উদ্ধার হওয়া এই ১০১৮ অবৈধ অভিবাসীর মধ্যে ৫৫৫ জনই বাংলাদেশি। আর ৪৬৩ জন রোহিঙ্গা এবং বাকিরা এ অঞ্চলেরই কোনো দেশের বাসিন্দা। এদের মধ্যে আবার ৯৯ জন নারী ও ৫৪ জন শিশু।

হারিথ আবদুল্লাহ জানান, অবৈধভাবে মালয়েশিয়ার মাটিতে পা রাখা এই লোকদের শিগগির অভিবাসন অধিদফতরের কাছে হস্তান্তর করা হবে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র তথ্য মতে, চলতি বছরের প্রথম তিন মাসে প্রায় ২৫ হাজার বাংলাদেশি ও রোহিঙ্গা মানবপাচারকারীদের খপ্পরে পড়ে মালয়েশিয়া বা ইন্দোনেশিয়ায় পাড়ি জমিয়েছে, অথবা লাশ হয়েছে।

সোমবার মালয়েশিয়ান কর্তৃপক্ষের এ খবরের পাশাপাশি ইন্দোনেশিয়াও জানিয়েছে, এদিন দেশটির উত্তর-পশ্চিম উপকূলের আচেহ প্রদেশের জলসীমায় পৌঁছানো একটি বড় নৌকা থেকে বাংলাদেশিসহ প্রায় ৪০০ অভিবাসীকে উদ্ধার করে স্থানীয় কোস্টকার্ড ও পুলিশ। বঙ্গোপসাগরের ভারতীয় দ্বীপপুঞ্জ আন্দামান ও নিকোবারের কাছাকাছি আচেহ ভূখণ্ডের অবস্থান।

প্রদেশটির অনুসন্ধান ও উদ্ধারকারী বিভাগের প্রধান বুদিওয়ান সংবাদমাধ্যমকে বলেন, উদ্ধার এ ৪০০ অভিবাসীর মধ্যে মায়ানমারের রোহিঙ্গা ও বাংলাদেশিরা রয়েছেন। তবে, এদের মধ্যে কতোজন রোহিঙ্গা ও কতোজন বাংলাদেশি রয়েছেন তা নিশ্চিত করে বলতে পারেননি বুদিওয়ান।

এর আগে, রোববার (১০ মে) আচেহ উপকূলে ম্যানতাং পুনতংগামী দু’টি নৌকা থেকে ৬০০ রোহিঙ্গাকে উদ্ধার করে কোস্টগার্ড ও পুলিশ। এদের আটকের কথা নিশ্চিত করেন জাকার্তায় নিযুক্ত আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) ডেপুটি চিফ অব মিশন স্টিভ হ্যামিল্টন। তিনি জানান, নারী ও শিশুসহ একটি নৌকায় ৪৩০ জন ছিল, আরেকটিতে ছিল ৭০ জন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন