parbattanews

এরদোগানের সাফল্য কামনা বিশ্ব নেতাদের

তুরস্কের প্রথম দফা নির্বাচনে এগিয়ে থাকায় প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব নেতারা। তারা একই সঙ্গে রান অফ ভোটে তার সাফল্য কামনা করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কে ১৪ মে প্রেসিডেন্ট ও সংসদীয় নির্বাচনে সাফল্যের জন্য বেশ কয়েকজন বিশ্বনেতা এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন।

প্রেসিডেন্সির যোগাযোগ অধিদপ্তর বুধবার জানিয়েছে, এই নেতাদের মধ্যে ছিলেন, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এবং নেচিরভান বারজানি এবং ইরাকের কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের (কেআরজি) নেতা।

দেশটির প্রেসিডেন্ট এবং ৬০০ আসনের সংসদ সদস্যদের নির্বাচনের লাখ লাখ ভোটার ভোট দিয়েছেন।

নির্বাচনে ৪৯ দশমিক ৫১ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন এরদোগান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগ্লু পেয়েছেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। ৫০ শতাংশের বেশি ভোট পেলেই যে কেউ সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

তুরস্কের নির্বাচন পর্যবেক্ষণকারী সংস্থা তথা সুপ্রিম ইলেক্টোরাল কাউন্সিল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে, ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে কোনো প্রার্থী প্রয়োজনীয় সংখ্যক ভোট না পাওয়ায় প্রেসিডেন্ট পদে দ্বিতীয় রাউন্ডে নির্বাচন হবে আগামী ২৮ মে।

তুর্কি সংবাদমাধ্যম হুরিয়াত ডেইলি জানিয়েছে, এরদোগান আগামী ২৮ মে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে আরও বড় ব্যবধানে জয়ী হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। মঙ্গলবার এক টুইট বার্তায় তিনি এসব কথা বলেন। ইতোমধ্যে দ্বিতীয় দফার নির্বাচন নিয়ে কাজ শুরু করেছেন বলেও জানান টানা দুই দশক ধরে তুরস্ক শাসন করা এরদোগান।

Exit mobile version