parbattanews

এশিয়া কাপের সূচি চূড়ান্ত, পাকিস্তান ও শ্রীলঙ্কায় হবে ম্যাচ

অবশেষে সব শঙ্কা কাটিয়ে মাঠে গড়াতে যাচ্ছে এশিয়া কাপের ১৬তম আসর। ইতোমধ্যে এশিয়া কাপের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। হাইব্রিড মডেলে পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে এবারের এশিয়া কাপ।

বৃহস্পতিবার (১৫ জুন) এক বিবৃতি দিয়ে এশিয়া কাপের সূচি চূড়ান্ত করেছে এসিসি।

বিবৃতিতে বলা হয়েছে, এবারের ৫০ ওভারের এশিয়া কাপ শুরু হবে ৩১ আগস্ট। চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। লিগ পর্ব, সুপার ফোর ও ফাইনাল মিলিয়ে মোট ১৩টি ম্যাচ খেলা হবে এশিয়া কাপে। গ্রুপপর্বে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলবে। ২টি গ্রুপ থেকে ২টি করে দল সুপার ফোরের যোগ্যতা অর্জন করবে। সুপার ফোরে প্রতিটি দল একে অপরের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। সুপার ফোরের প্রথম ২টি স্থানে থাকা দল শিরোপার লড়াইয়ে মাঠে নামবে।

প্রাথমিকভাবে এশিয়া কাপ হওয়ার কথা ছিল পাকিস্তানে। তবে এখন টুর্নামেন্টের মাত্র ৪টি ম্যাচ খেলা হবে সেখানে। বাকি ৯টি ম্যাচ খেলা হবে শ্রীলঙ্কায়। ভারত টুর্নামেন্টে তাদের সব ম্যাচ খেলবে শ্রীলঙ্কায়। পাকিস্তানে দুটি করে ম্যাচ খেলবে বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা। একটি ম্যাচ খেলবে নেপাল।

মূলত ভারতের আপত্তিতেই পাকিস্তানে এশিয়া কাপের সব ম্যাচ আয়োজন হচ্ছে না। পাকিস্তানে এশিয়া কাপ আয়োজিত হলে ভারতীয় দল টুর্নামেন্টে অংশ নেবে না বলে স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছিল দেশটির বোর্ডের পক্ষে থেকে। এমনকি পিসিবির প্রস্তাবিত হাইব্রিড মডেলেও প্রাথমিকভাবে আপত্তি জানায় বিসিসিআই। তবে ঘরের মাঠে টুর্নামেন্টের কিছু ম্যাচ আয়োজন করার দাবিতে পাকিস্তান নাছোড়বান্দা ছিল। শেষমেশ হাইব্রিড মডেলকেই অনুমোদন দেয় এসিসি।

চলতি এশিয়া কাপে মোট অংশ নেবে ৬ দল-
এ-গ্রুপ: ভারত, পাকিস্তান ও নেপাল।
বি-গ্রুপ: শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান।

Exit mobile version