এসএসসি পরীক্ষার চতুর্থ দিনে কাউখালীতে ৪ শিক্ষার্থীসহ ১৩ শিক্ষক বহিস্কার

বহিস্কার
কাউখালী, (রাঙ্গামাটি) প্রতিনিধি:
চট্টগ্রামসহ সরাদেশে আটটি শিক্ষাবোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এস.এস.সি ইংরেজী ২য় পত্র পরীক্ষায় অসদুপায় অবলম্বন, নকল করা ও সগযোগীতা করার দায়ে কাউখালী উপজেলা একমাত্র এসএসসি কেন্দ্র পোয়াপাড়া মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্র হতে চার শিক্ষার্থী ও পাবলিক পরীক্ষা আইন ভঙ্গের কারনে ১৩ শিক্ষককে বহিস্কার করা হয়েছে।

জানা যায়, উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আফিয়া আখতার এসএসসি ও সমমানের পরীক্ষার চতুর্থ দিনে ইংরেজী ২য় পত্র পরিক্ষা কেন্দ্র পরিদর্শনে গেলে নকল করার দায়ে চার শিক্ষার্থীকে বহিস্কার করেন। এছাড়া পাবলিক পরীক্ষার আইন অমান্য করে পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন রাখার কারণে বিভিন্ন স্কুলের তের শিক্ষককে পাবলিক পরীক্ষা আইন ১৯৮০/১৯৯২ সংশোধনী ৯ এর ধারা মোতাবেক ভ্রাম্যমান আদালতের মাধ্যমে প্রত্যেক শিক্ষককে পাঁচ হাজার টাকা করে জরিমানাসহ পরীক্ষা কেন্দ্র থেকে বহিস্কার করা হয়।

বহিস্কৃত শিক্ষার্থীরা হলো- ঘাগড়া উচ্চ বিদ্যালয়ের ছাত্র পলাশ তংচংগ্যা, রোল- ৭০৪২৬৯, কাউখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী মুর্শিদা আক্তার রোল- ৩১৪৩০০, ইয়াছমিন আক্তার রোল- ৩১৪৩২৩ এবং পোয়াপাড়া মডেল উচ্চ বিদ্যালয়ের ছাত্রী বেবি মারমা রোল- ৩১৪১২৩। তারা সকলেই মানবিক বিভাগ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে বলে জানাগেছে।

বহিস্কৃত শিক্ষকরা হলেন- ডাবুয়া বৃক্ষবানু উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাগর চক্রবর্তী, ঘাগড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সরূপ চৌধুরী, মিঠুল চাকমা, পোয়াপাড়া মডেল উচ্চ বিদ্যালয়ের এসএসসি ভোকেশনালের সহকারী শিক্ষক সুপ্রিয়া চৌধুরী, রবিউল হোসেন, ঘাগড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক রূপক চাকমা, বিমলেশ্বর চাকমা, অক্ষয় কুমার চাকমা, সৃজনী ট্রাষ্ট স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক বশির উদ্দিন, রাখাল চন্দ্র চাকমা, বেতবুনিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক গোলাপ হোসেন, পাইসাঅং মারমা, হারাঙ্গী পাড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বৃষ্ণ রতন চাকমা।

উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আখতার জানান, পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত শিক্ষকদের আইন মেনে চলার ক্ষেত্রে আগে থেকে সতর্ক করা হয়েছিল। ভবিষ্যতে এধরণের কোন কার্যকলাপের বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিষয়টি নিশ্চিত করে পোয়াপাড়া মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব করুনা ময় চাকমা বলেন- অসদুপায় অবলম্বন ও আইন অমান্যের কারণে শিক্ষার্থী এবং শিক্ষকদের এক বছরের জন্য পরিক্ষা কেন্দ্র হতে বহিস্কার করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন