parbattanews

এ পর্যন্ত নাফ নদী থেকে ৫৫ রোহিঙ্গার লাশ উদ্ধার, তীব্র হচ্ছে শরণার্থী সংকট

নিজস্ব প্রতিনিধি:

মিয়ানমার সীমান্তে কক্সবাজারের টেকনাফের নাফ নদী থেকে রবিবার রাতে একটি শিশুর লাশ এবং সোমবার সকালে একজন রোহিঙ্গা নারীর লাশ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে গত বুধবার থেকে এ পর্যন্ত নাফ নদী থেকে ৫৫জন রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়েছে।

রবিবার রাতে কক্সবাজারের সেন্টমার্টিন ও শাহপরীর দ্বীপ থেকে ২৩০০ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে কোস্টগার্ড। এসময় রোহিঙ্গা পরিবহনে ব্যবহৃত ৯টি নৌকাও জব্দ করা হয়।

এ ছাড়াও, কক্সবাজার টেকনাফ সীমান্তের নাফ নদী পেরিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করে শত শত রোহিঙ্গা উখিয়ার কুতুপালং পৌঁছেছে। ট্রাকে ট্রাকে রোহিঙ্গা গিয়ে নামছে কুতুপালং শরণার্থী ক্যম্পের পাশে। এদের অনেকেই ডাল-পাতা ও বাঁশ দিয়ে ঝুপরি  ঘর বানিয়ে আশ্রয় নিচ্ছে পার্শবর্তী পাহাড়ের পাদদেশে।

ওদিকে জাতিসঙ্ঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর কর্মকর্তা ভিভিয়েন ট্যান বিবিসিকে বলেছেন, এক রাতের ব্যবধানেই তারা রোববার নতুন অন্তত ১৩,০০০ রোহিঙ্গাকে চিহ্নিত করেছেন। ফলে, শনিবার যেখানে রাখাইন থেকে পালিয়ে ঢোকা রোহিঙ্গার সংখ্যা ৬০ হাজারের মত বলা হয়েছিলো, রোববার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৭৩ হাজার। এদের অস্থায়ীভাবে আশ্রয়ের জন্য স্কুল-মাদ্রাসাগুলো খুলে দেওয়া হয়েছে, কিন্তু সেগুলো এখন উপচে পড়ছে।

ভিভিয়েন ট্যান জানিয়েছেন,  যেভাবে শরণার্থীর সংখ্যা বাড়ছে তাতে শীঘ্রই আশ্রয়ের ক্ষেত্রে বড় ধরণের জরুরী সঙ্কট তৈরি হতে পারে। তিনি বলেন, পুরনো যে দুটো রোহিঙ্গা শরণার্থী শিবির – কুতুপালংএবং নয়াপাড়া – তাতে আর তিল ধরণের জায়গা নেই।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, মিয়ানমারের মুসলিম অধ্যুষিত রাখাইন রাজ্যে সেনাবাহিনীর  চরম দমন-পীড়ন ও সাম্প্রদায়িক সহিংসতার মুখে  গত এক সপ্তাহে রাখাইন থেকে প্রায় ৭৩ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।  এসব শরণার্থীর মধ্যে অনেকে বুলেটের আঘাতে আহত। এখনো হাজার হাজার উদবাস্তু বাংলাদেশে প্রবেশের অপেক্ষায়  সীমান্তের নো-ম্যানস ল্যান্ডে জড়ো হয়ে  অবর্ননীয় দুরবস্থার মধ্যে দিন কাটাচ্ছে।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে বিদ্রোহী গ্রুপের সঙ্গে সে দেশের সেনা বাহিনীর সহিংস ঘটনার পর সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে দলে দলে রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেয়। একইভাবে নাফ নদীর বিভিন্ন পয়েন্ট দিয়ে জলসীমানা অতিক্রম করে রোহিঙ্গারা নৌকা নিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করার চেষ্টা করছে।

Exit mobile version