“৮৯ টি হোটেল-মোটেলের কাছ থেকে কোনো ধরনের তৎপরতা দেখা যায়নি।”

কক্সবাজারের মাত্র ৬ হোটেলে বর্জ্য ব্যবস্থাপনা স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট, বাড়ছে সমুদ্র দূষণ

fec-image

পর্যটন শহর কক্সবাজারের ৫ শতাধিক হোটেল-মোটেলের মধ্যে মাত্র ছয়টিতে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) রয়েছে বলে জানিয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ।

এসটিপি না থাকায় অধিকাংশ হোটেল-মোটেলের বর্জ্যের কারণে সমুদ্রের দূষণ প্রতিনিয়ত বাড়ছে। পাশাপাশি পরিবেশের ওপরও নেতিবাচক প্রভাব পড়েছে।

বুধবার (২৬ এপ্রিল) বিকালে বর্জ্য ব্যবস্থাপনার জন্য এসটিপি ও ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের লক্ষ্যে বিভিন্ন অংশীজন নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় এ তথ্য জানান, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত কমোডর মোহাম্মদ নুরুল আবছার।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের মাল্টিপারপাস হল রুমের এ সভায় সভাপতির বক্তব্যে চেয়ারম্যান বলেন, ১৩৪টি হোটেলকে এসটিপি স্থাপনের জন্য চিঠি দেওয়া হয়। কিন্তু চিঠির পরিপ্রেক্ষিতে মাত্র ছয়টি হোটেল এসটিপি স্থাপন এবং ৩৯টি হোটেল তিন চেম্বারবিশিষ্ট সেপটিক ট্যাংক স্থাপন করে। বাকি ৮৯টি হোটেল-মোটেলের কাছ থেকে কোনো ধরনের তৎপরতা দেখা যায়নি।

তিনি বলেন, আগে এসটিপি, ইটিপি স্থাপন সম্পর্কে অবগত না থাকায় এরই মধ্যে হোটেল-মোটেল জোনে অনেক বহুতল ভবন নির্মাণ হয়ে গেছে যা অপসারণের সুযোগ নেই। তাই সেন্ট্রাল এসটিপি স্থাপন করা প্রয়োজন। এ বিষয়ে বহুমুখী উদ্যোগ এবং আন্তর্জাতিক সংস্থার আর্থিক সহায়তা গ্রহণের মাধ্যমে বিষয়টি বাস্তবায়ন করা সম্ভব। এ বিষয়ে কারিগরি দক্ষতা বৃদ্ধির জন্য গবেষণা প্রয়োজন রয়েছে। এসটিপি স্থাপনের জন্য কর্তৃপক্ষ বিষয়টি এরই মধ্যে জাতীয় সংসদে উপস্থাপন করেছে এবং এ বিষয়ে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ একটি প্রকল্প গ্রহণ করেছে।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) লেফটেন্যান্ট কর্নেল মো. খিজির খান বলেন, মন্ত্রণালয় হতে ভবন নির্মাণের আগে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের হতে ভূমি ব্যবহার ছাড়পত্র এবং ইমারতের নকশা অনুমোদনের সময় এসটিপি নির্মাণের বিষয়টি শর্ত আরোপ করা হয়। অনুমোদিত নকশার ব্যত্যয় লক্ষ করা গেলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, কক্সবাজারে এসটিপি নির্মাণে অর্থায়নের বিষয়ে ওয়ার্ল্ড ব্যাংক এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এরই মধ্যে আগ্রহ প্রকাশ করেছে।

সভায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের উপ-নগর পরিকল্পনাবিদ তানভীর হাসান রেজাউল, বাংলাদেশ শ্রিম্প হ্যাচারি অ্যাসোসিয়েশনের মহাসচিব মোহাম্মদ নজিবুল ইসলাম, কক্সবাজার হোটেল-মোটেল গেস্ট হাউজ মালিক সমিতির সভাপতি আবুল কাশেম সিকদার ও সাধারণ সম্পাদক সেলিম নেওয়াজ বক্তব্য দেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, ট্রিটমেন্ট, দূষণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন