Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

কক্সবাজারের ৪ সংসদীয় আসনে কে কত ভোট পেলেন

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার জেলার ৪ সংসদীয় আসনে আওয়ামী মহাজোটের প্রার্থীরা বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। নির্বাচনী সহিংসতায় পেকুয়া উপজেলার রাজাখালীতে নিহত হয়েছে আব্দুল্লাহ আল ফারুক নামে এক যুবক। নিহত ফারুক রাজাখালীর উলুদিয়া পাড়ার আবুল কালামের পুত্র।

এদিকে নির্বাচনের পরিবেশ দেখতে রবিবার সকালে জেলার বেশ কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেন রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মো. কামাল হোসেন, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন। জেলাপ্রশাসক ও পুলিশ সুপার প্রথমে কক্সবাজার শহরে পিটিআই কেন্দ্র পরিদর্শন করেন। এরপর বাহারছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পৌর প্রিপ্যারেটরি উচ্চ বিদ্যালয়, কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমিতে স্থাপিত ভোটগ্রহণ কেন্দ্রসহ শহরের বেশ কিছু কেন্দ্র পরিদর্শন করেন। এরপরই তারা স্পিডবোট যোগে দ্বীপ উপজেলা মহেশখালীতে যান। সেখানে পরিদর্শন করেন ভোটগ্রহণ কার্যক্রম।

নির্বাচনে জেলার ৪টি আসনের ব্যালট পেপারে ২৮ প্রার্থীর নাম ও প্রতীক ছিলো। ১২টি রাজনৈতিক দল মনোনীত ছাড়াও তাঁদের মধ্যে ৩ জন স্বতন্ত্র (নির্দলীয়) প্রার্থী রয়েছেন। ইতঃপূর্বে কয়েকজন প্রার্থী আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীকে সমর্থন করে নির্বাচন থেকে সরে দাঁড়ান। কিন্তু নির্বাচন কমিশন ঘোষিত প্রত্যাহারের নির্ধারিত সময়ের মধ্যে নিজেদের প্রার্থীতা প্রত্যাহার করেননি তারা। এ কারণে তাঁদের প্রতীকও ব্যালট পেপারে ছাপানো হয়।

ভোটদানের জন্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলায় স্থাপন করা হয় ৫১৩টি কেন্দ্র। একজন করে প্রিসাইডিং অফিসার প্রত্যেক কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত ছিলেন। এছাড়া কক্ষ স্থাপন করা হয় ২ হাজার ৭৩৮টি। প্রত্যেক কক্ষে ছিলেন ১ জন করে সহকারী প্রিসাইডিং অফিসার ও ২ জন করে পোলিং অফিসার। ভোটগ্রহণ কার্যক্রম পরিচালনা করেন তারা।

রিটার্নিং অফিস সূত্রে প্রাপ্ত ফলাফলে জানা গেছে-

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে বেসরকারীভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন মহাজোট তথা আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাফর আলম। এ আসনে নৌকার প্রাপ্ত মোট ভোটের সংখ্যা ২ লাখ ৭৩ হাজার ৮ শত ৫৬। নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী এডভোকেট হাসিনা আহমেদ পেয়েছেন ৫৬ হাজার ৬শত ০১ ভোট। এছাড়া ইসলামি আন্দোলন বাংলাদেশ এর মনোনিত আলী আজগর (হাতপাখা) ৫২২ ভোট, হাতুড়ি ৪২৫ ভোট, গাড়ি ২১৮ ভোট, সিংহ ৮৯ ভোট, হারিকেন ৭০ ভোট ও জাতীয়পার্টির বর্তমান এমপি মৌলভী ইলিয়াছ পেয়েছেন ২৩১ ভোট পেয়েছেন।

কক্সবাজার ২ আসন: কুতুবদিয়া-মহেশখালীতে মহাজোটের প্রার্থী আশেক উল্লাহ রফিক (নৌকা) বেসরকারি ফলাফলে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার প্রাপ্ত ভোট মহেশখালী- কুতুবদিয়া ১০৫ কেন্দ্রে নৌকা ২ লাখ ১৩ হাজার ৯১ ভোট, তার নিকট প্রতিদ্বন্দ্বী হামিদুর রহমান আযাদ (আপেল) পেয়েছে ১৮ হাজার ৫৮৭ ভোট। সাবেক এমপি আলমগীর মো. মাহফুজ উল্লাহ ফরিদ ৭ হাজার ৫১ ভোট, প্রফেসর আনসারুল করিম (মাছ) ২৯৫ ভোট, মোমবাতি ১৪৭ ভোট, হাতপাখা ১৬৩০ ভোট, হারিকেন ৭১ ভোট, লাঙ্গল ৮৭ ভোট ও কুলা পেয়েছেন ৩৭৯ ভোট।

কক্সবাজার-৩ (সদর-রামু) আসনে বাংলাদেশ আওয়ামী লীগ তথা মহাজোট মনোনীত নৌকা প্রতীক নিয়ে বেসরকারি ফলাফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সাইমুম সরওয়ার কমল। তার প্রাপ্ত ভোট নৌকা ২লাখ ৫৩ হাজার ৮২৫। নিকটতম প্রতিদ্বন্দ্বী ঐক্যফ্রন্ট তথা বিএনপি প্রার্থী লুৎফর রহমান কাজল। তার প্রাপ্ত ভোট (ধানের শীষ) ৮৬ হাজার ৭১৮ ভোট। এছাড়া ইসলামি আন্দোলন বাংলাদেশ এর মনোনিত প্রার্থী মোহাম্মদ আমিন হাতপাখা ১ হাজার ১৬৯, জাতীয়পার্টির মফিজুর রহমান (লাঙ্গল) ২৮৪ ও মোহাম্মদ হাছন (টেলিভিশন) প্রতীক পেয়েছেন ২৬৩ ভোট।

কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে বাংলাদেশ আওয়ামী লীগ তথা মহাজোট মনোনীত নৌকা প্রতীক নিয়ে বেসরকারি ফলাফলে নির্বাচিত হয়েছেন শাহীন আক্তার চৌধুরী। তার প্রাপ্ত ভোট নৌকা ১ লাখ ৯৬ হাজার ৯৭৪ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ঐক্যফ্রন্ট তথা বিএনপি প্রার্থী শাহজাহান চৌধুরী। তার প্রাপ্ত ভোট ধানের শীষ ৩৭,০১৮ ভোট। এছাড়া জাতীয়পার্টির মাস্টার এমএ মনজুর ১৮১, হাতপাখা ইসলামি আন্দোলন এর মাওলানা শোয়াইব ১৫১২, ইসলামি ঐক্যজোটের রবিউল হোছাইন (মিনার) প্রতীক ২১৮ ও ন্যাশনাল ডেমোক্রেটি পার্টি (এনডিএম) এর সাইফুদ্দিন খালেদ হারিকেন পেয়েছেন ৬৮ ভোট।

প্রসঙ্গত, আশেক উল্লাহ রফিক এবং সাইমুম সরওয়ার কমল তাদের আসনে এমপি ছিলেন এবারো তারা এমপি হলেন। এদিকে নতুন এমপি নির্বাচিত হলেন-জাফর আলম ও শাহীন আক্তার চৌধুরী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন