কক্সবাজারে অর্থনৈতিক শুমারির ২য় পর্যায় শুরু বুধবার

cox's bazar

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:

`অর্থনৈতিক শুমারি জাতীয় অর্থনীতির দিশারী’ এ শ্লোগানকে সামনে রেখে কক্সবাজার জেলায় ১৫ মে বুধবার থেকে ২৪ মে পর্যন্ত অর্থনৈতিক শুমারি ২০১৩ এর ২য় পর্যায়ের চুড়ান্ত গণনা ও তথ্য সংগ্রহের কাজ শুরু হচ্ছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশের আর্থ-সমাজিক অবস্থা নিরূপনের জন্য নির্ভরযোগ্য তথ্য সংগ্রহ ও প্রকাশনার নিমিত্তে শুমারি এবং জরিপের উদ্যোগ নিয়েছে। বিবিএস কর্তৃক পরিচালিত শুমারি সমূহের মধ্যে অর্থনৈতিক শুমারি অন্যতম।

দেশের অন্যান্য স্থানের ন্যায় ২য় পর্যায়ের এ শুমারিতেও স্থানীয় যাবতীয় প্রতিষ্ঠানের ( দোকানপার্ট, ব্যবসায় প্রতিষ্ঠান, কল-কারখানা) এবং অর্থনৈতিক কর্মকান্ড সম্পন্ন (কৃষি বহির্ভূত) খানার তথ্য সংগ্রহ করা হবে। ইতোমধ্যে কর্মরত জোনাল অফিসার, সুপারভাইজার ও তথ্য সংগ্রহকারীদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। পোষ্টার, মাইকিং, লিফলেট এবং মসজিদের ইমামদের মাধ্যমে চলছে প্রচারণার কাজ।

অন্যদিকে প্রথম পর্যায়ে সংগৃহীত শুমারি ও জরিপের তথ্যাদি গত ২৬ ও ২৭ এপ্রিল উপজেলা পরিসংখ্যান অফিস সমূহে দাখিল করেছেন সংশ্লিষ্ট জরিপকারীরা। কক্সবাজার সদর উপজেলা পরিসংখ্যান অফিসের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে জোনাল অফিসারের পক্ষে ব্যবসায়ী সমাজ, দোকানদার, দৈনিক সমিতি, মালিক সমিতি, বিভিন্ন সংগঠন এবং জনসাধারণকে গণনাকারীদের সঠিক তথ্য দিয়ে সহায়তা করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন