কক্সবাজারে পরিবেশ সার্টিফিকেট বিষয়ক কর্মশালা

fec-image

পরিবেশ ঠিক রেখে কিভাবে শুঁটকি উৎপাদন করতে হবে, প্রচলিত পদ্ধতি ও পরিবেশবান্ধব পদ্ধতিতে শুঁটকি উৎপাদনের লাভ কি, সে বিষয়ে সংশ্লিষ্টদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) দুপুরে জেলা মৎস্য অফিসের সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের উপপরিচালক শেখ নাজমুল হুদা।

স্বাস্থ্য সম্মত উপায়ে শুঁটকি মাছ উৎপাদনের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বেশি লাভের আশায় অনেকে শুঁটকিতে রাসায়নিক দ্রব্য, বিষ, অধিক লবণ মেশায়। এতে করে স্বাস্থ্য ঝুঁকি বাড়ে। ব্যবসা প্রতিষ্ঠান ও নিজ এলাকার সুনাম ক্ষুন্ন হয়। বেশি লাভের আশায় শুঁটকির নামে যেন বিষ খাওয়ানো না হয়। সবার মাঝে দেশপ্রেম চাই। কর্মক্ষেত্রে আরো সচেতন ও দায়িত্বশীল হতে হবে।

সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)’র সহায়তায় সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য দেন প্রকল্প ব্যবস্থাপক মো. সাথীল তালুকদার।

কোস্টের পরিবেশ কর্মকর্তা নেজামুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে ‘পরিবেশ সনদ’ বিষয়ে তথ্য উপস্থাপন করেন মার্কেটিং প্রমোশন অফিসার অন্তু বিশ্বাস।

কোস্ট ফাউন্ডেশন ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন আয়োজিত অনুষ্ঠানে শহরের নাজিরারটেকসহ বিভিন্ন এলাকায় শুঁটকি উৎপাদনে জড়িতরা অংশ গ্রহণ করেন। এ সময় কোস্ট ফাউন্ডেশনের কর্মকর্তা বাবুল হোসাইন, তুষি বনিকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন