parbattanews

কক্সবাজারে পাহাড় ধসে ১০ বসত বাড়ি ক্ষতিগ্রস্ত, সরিয়ে নেয়া হয়েছে শতাধিক বাড়ি

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার সদরের ঝিলংজা লিংক রোডস্থ বিসিক শিল্প এলাকার দক্ষিণ পার্শ্বে মুহুরী পাড়া এলাকা থেকে প্রায় শতাধিক ঝুঁকিপূর্ণ বসত-বাড়ি উচ্ছেদ করেছে প্রশাসন।

শনিবার(২৮ জুলাই) সকাল থেকে বিকেল পর্যন্ত জেলা প্রশাসন, পুলিশ, বন বিভাগ, পরিবেশ অধিদপ্তর ও ফায়ার সার্ভিসের যৌথ উদ্যোগে এই উচ্ছেদ অভিযান চালানো হয়।

জানা গেছে, শুক্রবার বিকেলে ভারি বর্ষণের ফলে বিসিক শিল্প এলাকার দক্ষিণ পাশে মুহুরী পাড়ায় ৪টি পাহাড়ি এলাকায় পাহাড় ধসের ঘটনা ঘটে। এসময় পাহাড় ধসে অন্তত ১০টি পাকা এবং আধা পাকা বাড়িঘর ধসে পড়ে। এছাড়াও আশপাশের আরও অসংখ্য বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়। শনিবার সকাল থেকে ভারি বর্ষণ শুরু হলে পাহাড়ের ফাটল দেখা দেয়। খবর পেয়ে প্রশাসনের যৌথ উদ্যোগে এ অভিযান চালায়।

কক্সবাজারে অতিরিক্ত জেলা প্রশাসক কাজী আব্দুর রহমান জানান- বিভিন্ন পাহাড়ি এলাকায় যেসব ঝুঁকিপূর্ণ বসতি রয়েছে পর্যায়ক্রমে সব ঝুঁকিপূর্ণ বসতবাড়ির পরিবারগুলোকে নিরাপদে সরিয়ে আনা হবে। কয়েকদিন ধরে ভারি বর্ষণে বিসিক শিল্প এলাকার মুহুরী পাড়ায় ৪টি পাহাড়ি এলাকায় পাহাড় ধসে পড়ে। গত দু’মাসে এই পর্যন্ত প্রায়ই আট শতাধিক পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। গত ২৫ জুলাই কক্সবাজার শহরতলীর এবিসিঘোনা এবং রামুর মিঠাছড়িতে পাহাড় ধসের ঘটনায় ৫জন মৃত্যু হয়। ঝুঁকিপূর্ণ বসতবাড়ি উচ্ছেদে প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

এদিকে জেলা প্রশাসন সূত্র আরও জানিয়েছেন-ভারি বর্ষনে কক্সবাজার শহরসহ বেশ কিছু এলাকায় পাহাড় ধ্বসের আশঙ্কা রয়েছে। এলক্ষ্যে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারিদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে জেলা প্রশাসনের ১২টিম কাজ করছে। খোলা হয়েছে ১২টি আশ্রয় কেন্দ্র। শনিবার সকালে ঝিলংজাস্থ দক্ষিণ মুহুরীপাড়া পাহাড়ি এলাকার প্রায় শতাধিক ঝুঁকিপূর্ণ ঘর অপসারণ করা হয়। এর আগে ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত পরিবারগুলোকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে সরিয়ে আনা হয় এবং তাদেরকে খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে।

Exit mobile version