parbattanews

কক্সবাজারে বিদেশে মহিলা কর্মী পাঠানোর নামে প্রতারণা করছে দেলোয়ার ট্রেড ইন্টারন্যাশনাল

ছৈয়দ আলম :
কক্সবাজার জেলা থেকে সৌদিআরব, জর্দান, কাতারসহ বিশ্বের বিভিন্ন দেশে সম্পূর্ন ফ্রি মহিলা কর্মী পাঠানোর নামে শতশত মানুষকে প্রতারণার ফাঁদে ফেলে চলেছে একটি প্রভাবশালী চক্র। এমন চক্রের প্রতারণার শিকার হয়ে লাখ লাখ টাকা খুইয়ে প্রায় সর্বশান্ত কক্সবাজার শহর ও ঈদগাঁওর শত শত পরিবার। চক্রের হোতাদের সাথে স্থানীয় প্রভাবশালীদের আতাঁত থাকায় প্রতারণার শিকার ব্যাক্তিরা হুমকির মুখে জিম্মি হয়ে পড়েছে। তারা টাকা ফেরত পাচ্ছেনা এবং মামলাও করতে পারছে না।

অভিযোগ মতে, কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও এলাকার দেলোয়ার ট্রেড ইন্টারন্যাশনাল নামের ভুইফোঁড় প্রতিষ্ঠানের পরিচালক রুহুল নামে এক ব্যক্তি যে এলাকায় রুহুল ভাই হিসেবে পরিচিত। বর্তমান সরকারের সাথে মহিলা কর্মী নিয়োগের বিষয়ে সে চুক্তি করেছে বলে প্রচারণা চালাচ্ছে।

অভিযোগকারীদের মধ্যে কক্সবাজার সদর উপজেলার লিংকরোডের বাসিন্দা নুর কামাল জানায়, রুহুল ভাই সৌদিআরব নিয়ে যাবার কথা বলে তার কাছে ৫০ হাজার টাকা, সেলিম মিয়ার কাছে ৬০ হাজার, ওলু মিয়ার কাছে ৯৫ হাজার, ঈদগাঁও পানিছড়া এলাকার ইব্রাহীমের কাছ থেকে ৪০ হাজার টাকাসহ শত শত ব্যক্তির কাছে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। বিদেশ পাঠানোর কথা বলে কয়েকমাস পূর্বেই এদের সবাইকে পাসপোর্ট করে দেয়া হয়।

এ অবস্থায় ভুক্তভোগীরা, রুহুলকে একাধিকবার বিদেশে নেয়া হোক নইলে পাওনা টাকা ফেরত দেয়া হোক বলেও কোনো ফল পায়নি। পরে তার উপর চাপ সৃষ্টি করলে গত মাসে ঈদের আগে এই সব মানুষদের জাল ভিসা ও প্লেনের টিকিট দিয়ে ঢাকা পাঠিয়ে দেয়। কিন্তু জাল ভিসা ভূয়া প্লেনের টিকিটের কারণে তারা গ্রামে ফিরে আসে । সেই থেকে প্রতারক রুহুল আত্মগোপনে রয়েছে। কিন্তু গত কয়েকদিন আগে ঈদের সময় গোপনে তার গ্রামের বাড়িতে আসলে ভুক্তভোগীরা তার কাছ থেকে টাকা চাইলে সে কৌশলে চলে যায়।

বর্তমানে সে কক্সবাজারের বিভিন্ন উপজেলায় ফ্রি সার্ভিসে বিদেশ নেয়া হয় বলে মাইকিং করছে বলে একাধিক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন। আর সে নিজেই তার ভিজিটিং কার্ড নিয়ে শহরের মোড়ে মোড়ে অবস্থান নিয়ে ঘুরে বেড়াচ্ছে। গতকাল এমনই দৃশ্য ধরা পড়ল কক্সবাজার জেলা কারাগারে। কারাগারে বিভিন্ন অসহায় মহিলা ও গ্রাম থেকে আসা সহজ সরল মানুষকে ফ্রি ভিসার কথা বলে নিজের পরিচয় দিয়ে তার ভিজিটিং কার্ড বিতরণ করছে। ভুক্তভোগিরা আরো জানিয়েছেন, বর্তমানে অনেকের সাথে প্রতিশ্রতিমতে টাকা ফেরত দেয়ার সময়-সীমা পার হলেও ভুক্তভোগীদের রুহুলের পরিচিত প্রভাবশালী লোকেরা হুমকি দিয়ে তাড়িয়ে দেয়। ফলে হুমকির কারণে তারা এখন মামলা করতে পারছেনা।

এ ব্যাপারে রুহুলের কাছে জানতে চাইলে রুহুল জানান, তারা শুধু সৌদি আরবে মহিলাদের সম্পুর্ন ফ্রি নিয়ে যায় এবং চট্টগ্রামে তাদের ১০ দিনের ট্রেনিং দেয়া হবে তার খরচও তারা বহন করবে। তবে মেডিকেল বাবদ সব টাকা যাত্রীদের দিতে হবে। অপরদিকে অন্যদেশে যেতে হলে পাসপোর্ট ও নগদ টাকা জামানত বাবদ দিতে হবে।

কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম হোসেনের সাথে এ বিষয়ে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি মানুষের মুখে শুনেছি কিন্তু কোন ভুক্তভোগী থানায় অভিযোগ করেনি। কেউ অভিযোগ করলে তা গ্রহন করে অবশ্যই আইনানুগ ব্যবস্থা গ্রহন করব ।

Exit mobile version