parbattanews

কক্সবাজার আদালতে বিচারক শূন্যতা ও মামলার জট নিরসনের দাবিতে আইনজীবীদের সংবাদ সম্মেলন

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার জেলায় বিভিন্ন আদালতে বিচারক শূন্যতা, মামলার জট এবং বিচার প্রার্থীর ভোগান্তির নিরসনের দাবিতে সংবাদ সম্মেলন করেছে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি।মঙ্গলবার দুপুরে জেলা আইনজীবী সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বিচারক সংকটের কারণে কক্সবাজার জেলায় বিচার কার্যক্রম মারাত্মক সংকটের সম্মুখিন। যার ফলে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে ৬৬ হাজার মামলা ঝুলে রয়েছে।

পাঁচটি আদালতে বিচারকের পদ শুন্য রয়েছে প্রায় তিন মাস ধরে। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ৬ হাজার ৩৪৫ টি বিচারাধীন মামলার বিপরীতে বিচারক আছেন মাত্র একজন। চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতসহ ১২টি ম্যাজিস্ট্রেট আদালতে বিচারাধীন মামলা সংখ্যা ২৬ হাজার ৮৩৩টি। বিচারক শূন্য জেলা ও দায়রা আদালতে বিচারাধীন মামলার সংখ্য ৩ হাজার, অতিরিক্ত জেলা জজ আদালতে মামলার সংখ্যা ৪১ হাজার, যুগ্ম জেলা জজ ২য় আদালতে বিচারাধীন আছে প্রায় ৬ হাজার ৩০৭টি মামলা। বিচারক শূন্য যুগ্ম জেলা জজ ১ম আদালতে মামলার সংখ্যা প্রায় ৬ হাজার। বিচারক শূন্য টেকনাফ সহকারি জজ আদালতে মামলার সংখ্যা প্রায় ১১৫০টি। কুতুবদিয়া সহকারী জজ আদালতে রয়েছে ১ হাজার ৭২৬টি মামলা। বিচারক শূন্য আদালত সমূহে বিচারাধীন মামলার সংখ্যা ১২ হাজার ৭৩৪টি।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আ জ ম মঈন উদ্দীন বলেন, যেখানে আদালতে সংখ্যা বাড়ানো অত্যন্ত জরুরী। অথচ সেখানে বিদ্যমান আদালতেই মাসের পর মাস বিচারক না থাকায় দীর্ঘ হচ্ছে মামলার জট।

তিনি বলেন, বিচারাঙ্গনের উদ্ভুত সমস্যা নিয়ে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্ত ও প্রস্তাবনা ইতোমধ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করা হয়েছে। জেলা ও দায়রা জজ আদালত, কুতুবদিয়া সহকারী জজ আদালত, উখিয়া সহকারী জজ আদালত, টেকনাফ সহকারী জজ আদালতে বিচারকের পদ শূন্য থাকার বিষয়ে জেলা আইনজীবী সমিতির পক্ষে সভাপতি ও সাধারণ সম্পাদকের স্মাক্ষরযুক্ত চলতি বছরের গত ৩ মার্চ ২০১৬/৩ (০৩) নম্বর স্মারকযুক্ত পত্র গত ২১ এপ্রিল ২০১৬/৪ (২৪) নম্বর স্মারকযুক্ত পত্র আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ সুপ্রীম কোর্ট বরাবর পাঠানো হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কক্সবাজারে বিদ্যমান আদালতের অতিরিক্ত একটি অতিরিক্ত জেলা জজ আদালত, দুইটি যুগ্ম জেলা ও দায়রা জজ আদালত, একটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, একটি শিশু আদালত, বিদ্যুৎ আদালত, পরিবেশ আদালত, অর্থ ঋণ আদালত ও শ্রম আদালত স্থাপনের জন্য গত ৩ এপ্রিল ২০১৬/৪ (১৩) নম্বর স্মারকযুক্ত পত্র মূলে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় ও সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবর আবেদন করা হয়েছে।

কক্সবাজারে আদালত সমূহে বিচারকের পদ শূন্যতা ও আদালতের সংখ্যা অপ্রতুল হওয়ায় আইন মন্ত্রণালয় ও সুপ্রীম কোর্ট ঐক্যমতের ভিত্তিতে কক্সবাজারের বিচারাঙ্গনের শূন্যপদ পূরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য আবেদন জানান জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ।

সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আ জ ম মঈন উদ্দীন। সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি এ্যাডভোকেট আবুল কালাম আজাদ, প্রবীণ আইনজীবী মোহাম্মদ জাহাঙ্গীর, এ্যাডভোকেট আমজাদ হোসেন, এ্যাডভোকেট বদিউল আলম সিকদার, এ্যাডভোকেট একে ফজলুল হক খানসহ সমিতির নেতৃবৃন্দ ও প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

Exit mobile version