কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের অবৈধ দখল উচ্ছেদ অভিযান

fec-image

সাবেক এমপি বদির স্ত্রী সাকির অবৈধ দখল উচ্ছেদ করে সরকারি জমি দখল মুক্ত করায় অভিনন্দিত হয়েছে কউকের অভিযান।

পর্যটন শহর কক্সবাজার উন্নয়নে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের মহাপরিকল্পনা বাস্তবায়নের কাজ এগিয়ে চলেছে। এর আলোকে কক্সবাজারের ঐতিহ্যবাহী লালদীঘি, গোলদীঘির নাপিতা পুকুর সংস্কারের কাজ ইতিমধ্যেই অনেক দূর এগিয়েছে।

শহরের ঐতিহ্যবাহী এই তিনটি পুরনো পুকুর সংস্কারের কাজে উন্নয়ন কর্তৃপক্ষ বেশ বড়সড় প্রকল্প হাতে নিয়েছে।  ইতিমধ্যেই এসব পুকুরের খনন, সংস্কার মহাপরিকল্পনা আলোকে গড়ে তোলার কাজ এগিয়ে চলেছে।

রবিবার (১২ মে) দুপুরে বাজার ঘাটা এলাকায় নাপিতা পুকুর এর জামি থেকে প্রভাবশালীদের অবৈধ দখল উচ্ছেদ করে কউকের দখলে নেয়া হয়েছে প্রচুর ভূমি।  এখানে দীর্ঘদিন ধরে সরকারি দলের একজন শক্তিধর এমপির স্ত্রী এই জায়গা দখল করে রেখেছিল বলে জানা গেছে।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু জাফর রাশেদ এর নেতৃত্বে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত অভিযান চালানো হয়।

জেলা পুলিশের সার্বিক সহযোগিতায় শহরের বাজারঘাটা এলাকায় নাপিতা পুকুরের অবৈধ দখলে থাকা জমি উচ্ছেদে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

এসময় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চলমান প্রকল্প ‘কক্সবাজার শহরস্থ ঐতিহ্যবাহী লালদিঘী, গোলদিঘী ও বাজারঘাটা পুকুর পুনর্বাসনসহ ভৌত সুযোগ সুবিধার উন্নয়ন’  প্রকল্পের বাজারঘাটা পুকুরের পশ্চিম পাড়ে অবৈধভাবে নির্মিত ২টি সেমিপাকা ছোট ঘর এবং ১টি দোতলা ভবন উচ্ছেদ করা হয়।

অভিযানে আরও উপস্থিত ছিলেন কউকের অথরাইজ্‌ড অফিসার, উপসহকারী প্রকৌশলী এবং ইমারত পরিদর্শকবৃন্দ।

জানা গেছে, ইতোপূর্বে অবৈধ ভবন সরানোর জন্য নোটিশ প্রদান করা হলেও সাবেক এমপি বাদির স্ত্রী তা সরায়নি।

এ ব্যাপারে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমদ বলেন, কক্সবাজার হবে একটি পরিকল্পিত পর্যটন শহর। এখানে কোন অপরিকল্পিত ও অবৈধ স্থাপনা থাকার প্রশ্নই উঠে না। কক্সবাজারকে বিশ্বের অন্যতম একটি সুন্দর শহর হিসেবে গড়ে তোলার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

তিনি আরও বলেন, যে বা যারা কক্সবাজারে সরকারি জমি দখল করে রেখেছেন তারা নিজেরাই অবৈধ দখল ছেড়ে দেবেন বলে তিনি আশা করেন।  অন্যথায় উন্নয়ন কর্তৃপক্ষ সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সরকারি জমি মুক্ত করবে।

এদিকে সাবেক এমপি বদির স্ত্রী সাকি কর্তৃক বাজার ঘাটা এলাকায় দীর্ঘদিন ধরে জনগণের ব্যবহৃত নাপিতা পুকুরের জমি দখল করে রাখায় জনগণের প্রচন্ড ক্ষোভ থাকলেও ক্ষমতার দাপটের কাছে তারা ছিল অসহায়।  রবিবার সেই অবৈধ দখল উচ্ছেদ করায় উন্নয়ন কর্তৃপক্ষ কে ধন্যবাদ জানিয়েছেন কক্সবাজারের মানুষ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন