কক্সবাজার মেরিন ড্রাইভে অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

Cox Aviction 21.04

স্টাফ রিপোর্টার, কক্সবাজার:
কক্সবাজার শহরতলীর দক্ষিণ কলাতলীস্থ সমুদ্র তীরবর্তী মেরিন ড্রাইভ সড়কের পার্শ্ববর্তী এলাকায় গড়ে তোলা অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে প্রশাসন। মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সময়ে শুকনাছড়ি বাজারে এ অভিযান চালানো হয়।

অভিযানে নেতৃত্বদানকারী কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাজহারুল ইসলাম জানান, উর্ধতন মহলের নির্দেশে এ অভিযান চালানো হয়েছে। অভিযানে সড়কের পাশে সরকারী জমিতে অবৈধভাবে স্থাপিত দোকানপাটসহ অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। অভিযানে বিপুল সংখ্যক দাঙ্গা পুলিশ প্রশাসনকে সহায়তা করে।

স্থানীয় সূত্র জানায়, কক্সবাজার শহরের বাজারঘাটা এলাকার মরহুম মমতাজ আহমদ অ্যাডভোকেটের পরিবারের সদস্যরা গত প্রায় ১ দশক আগে উক্ত জমি দখল করে সেখানে দোকানপাট নির্মাণ করে এবং সালামী নিয়ে স্থানীয় ব্যবসায়ীদের কাছে দোকানসমূহ ভাড়া দেয়। এভাবে স্থানীয় ব্যবসায়ীদের কাছ থেকে লক্ষ লক্ষ সালামী নিয়ে প্রতি মাসে অর্ধলক্ষ টাকার বেশি ভাড়া আদায় করত কথিত জমিদাররা।

স্থানীয় দোকান মালিক সমিতির সভাপতি মামুন জানান, মরহুম মমতাজ আহমদ অ্যাডভোকেটের পরিবারের পক্ষে কক্সবাজার সরকারী কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক কামরুল ইসলাম ভাড়া ও সালামীর টাকা গ্রহণ করতেন। এভাবে প্রায় ২০ জন ব্যবসায়ীর কাছ থেকে ওই অধ্যাপক অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়েছেন। এসময় ব্যবসায়ীদের কাছ থেকে খালি নন জুডিশিয়াল স্ট্যাম্পে দস্তখতও নিয়ে রাখেন তিনি। কিন্তু প্রশাসনের উচ্ছেদ অভিযানের মাধ্যমে জমিটি যে ব্যক্তি মালিকানাধীন নয়, তা ব্যবসায়ীদের কাছে স্পষ্ট হয়েছে। এবিষয়ে ব্যবসায়ীরা কথিত জমিদারের বিরুদ্ধে প্রতারণা আইনে মামলা করবেন বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন