parbattanews

কক্সবাজার ৮ প্রতিষ্ঠানকে লক্ষাধিক টাকা জরিমানা

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার সৈকত পরিবেশ দূষণ কারীদের বিরুদ্ধে বিশেষ অভিযান শুরু করেছে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর। অভিযানের প্রথম দিন ৮ প্রতিষ্ঠানকে ১ লাখ ৩৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া সীলগালা করা হয়েছে দুই প্রতিষ্ঠানকে। ২৭ ডিসেম্বর (বুধবার) যৌথভাবে এ অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, প্রতিবেশ সংকটাপন্ন এলাকার জলাধার ভরাট ও ইসিএ এলাকার বৈশিষ্ট্য ক্ষুন্ন করা, সুয়েরেজ বর্জ্য দ্বারা ইসিএ এলাকার প্রতিবেশ ও পরিবেশ দূষণ করার দায়ে সৈকতের সুগন্ধা পয়েন্টে নীলিমা বিচ রিসোর্টকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত-২০১০) এর ৬০ ধারায় একলক্ষ টাকা একই এলাকায় সুয়েরেজ বর্জ্য দ্বারা ইসিএ এলাকা/ জলাধার ভরাট ও ইসিএ এর পরিবেশ দূষণ করায় দায়ে পাবলিক ড্রেস চেইনজিং এন্ড টয়লেট রুম এর ম্যানেজার মাহাবুব আলম কে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ মজুদ, প্রদর্শন, বিক্রয়ের দায়ে এফ-৩ রেস্তোরার মালিক আনোয়ার হোসাইনকে ৫ হাজার টাকা, মেহরীন ফুডস এর মালিক রাসেলকে ৫ হাজার টাকা, বিসমিল্লাহ ডিপার্টমেন্টাল স্টোর এর মালিক মোস্তফা কামাল জিন্নাহকে এক হাজার টাকা, রশিদ বিরানী হাউস এর মালিক রশিদকে ৫ হাজার টাকা, হাবিব স্টোর এর মালিক মো. হাবিবকে ২ টাকা জরিমানা করা হয়। একই সাথে প্রতিষ্ঠান পাবলিক ড্রেস চেইনজিং এন্ড টয়লেট রুম এবং ক্যাফে নীলিমা এন্ড কাবাব হাউজকে সিলগালা করা হয়।

অভিযানের নেতৃত্বদেন কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয়। পরিচালিত এ ভ্রাম্যমান আদালতের প্রসিকিউটর ছিলেন পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশরাফ।

অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশরাফ জানান, সৈকত এলাকায় বিভিন্ন ভাবে পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে এ অভিযান অব্যাহত থাকবে।

Exit mobile version