কঠোর লকডাউনেও বান্দরবানের চিত্র ভিন্ন: প্রশাসনকে সহযোগিতা করছে মানুষ

fec-image

সারাদেশে একযোগে চলছে কঠোর লকডাউন। এর অংশ হিসেবে বৃহস্পতিবার (১ জুলাই) সকাল থেকে বান্দরবান জেলা শহরসহ সাত উপজেলায় আগামী সাত দিনের জন্য লকডাউন শুরু হয়েছে। প্রথমদিনেই এলাকার মানুষের সমর্থন পেয়েছে প্রশাসন। সরকারী নির্দেশনা মেনে কোন ধরনের পরিবহণ বের হয়নি রাস্তায়। জরুরী প্রয়োজনে কিছু মানুষ ঘরের বাইরে এলেও প্রত্যেকের মুখে ছিল মাস্ক। যার কারণে সন্তুষ্টি প্রকাশ করেছে জেলা প্রশাসন।

এদিকে লকডাউনে সকাল থেকে বান্দরবান জেলা শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্টে সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব ও আনসার টহল দিচ্ছে। মানুষকে সচেতন করতে অলিগলিতে ছিল রোভার স্কাউটের সদস্যরা। উপজেলা পর্যায়ে একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ইউএনও, ওসিসহ বিজিবি লকডাউন মানাতে ১৫টি টিম কাজ করছে। জেলা শহরের বিভিন্ন এলাকায় সকাল থেকে দুপুর পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের চারটি টিম মাঠে ছিল। পরে যুক্ত হয় আরও চারটি টিম এমনটি জানিয়েছেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার কায়েসুর রহমান।

সরেজমিনে দেখা যায়, জেলা শহরে পণ্যবাহী কিছু পরিবহণ চোখে পড়লেও অন্যকোন যানবাহন রাস্তায় ছিল না। কিছু রিক্সা চলাচল করলেও তাও অন্যদিনের তুলনায় কম। এছাড়া সরকারী নির্দেশনা মেনে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েকটি খাবার দোকান ও মোবাইল সেবায় নিয়োজিত দোকান খোলা থাকলেও তারাও সামাজিক দূরত্ব মেনে মানুষকে পণ্য বিক্রি করেছে। সেখানেও জেলা প্রশাসনের নিয়োজিত ম্যাজিস্ট্রেটবৃন্দ সেনাবাহিনীর সহযোগিতায় স্বাস্থ্যবিধি পালনে উৎসাহিত করেছে। অন্যদিকে উপজেলা পর্যায়ে কঠোর লকডাউন পালন করা হচ্ছে বলে বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে।

লকডাউন পরিস্থিতি নিয়ে শহরের বিভিন্ন পয়েন্ট ঘুরে বান্দরবান জেলা প্রশাসক ইয়াসমিন পারভীন তিবরীজি বলেন, বান্দরবানের যেসকল পয়েন্টে মানুষের জনসমাগম হওয়ার সম্ভাবনা ছিল সেখানে আইন শৃংখলা বাহিনী ও ভ্রাম্যমাণ আদালতের টিম মোতায়েন ছিল। এলাকায় সেনাবাহিনী টহল দিচ্ছে। প্রত্যেক উপজেলায় আলেদা ম্যাজিস্ট্রেট দেওয়া হয়েছে। সেখানে উপজেলা নির্বাহী অফিসারসহ তারা কাজ করছেন।

উল্লেখ্য, বান্দরবানে গত কয়েকদিনে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। গত চব্বিশ ঘন্টায় ৩১ জনের নমুনা পরীক্ষা করে ১৪ জন পজিটিভ পাওয়া গেছে। এর আগের দিন ৩০ জুন ৪ জন করোনা আক্রান্ত হয়। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে বান্দরবানে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। ২৮ জুন সর্বোচ্চ ১৬ জন আক্রান্ত হয়েছিল। মহামারী করোনা শুরু থেকে এই পর্যন্ত করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ১ হাজার ১০৩ জন। তারমধ্যে মৃত্যুবরণ করেছে ৫ জন রোগী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন