করোনার ভয়কে জয় করে স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতাল

fec-image

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় অবস্থিত চন্দ্রঘোনা মিশন খ্রীস্টিয়ান হাসপাতাল বৃহত্তর রাঙামাটি জেলাসহ বাংলাদেশের মধ্যে একটি স্বনামধন্য হাসপাতাল। গরিব, দুঃখী, অসহায় ও দুস্থ রোগীদের জন্য প্রতিনিয়ত এই হাসপাতালটি নিরলস চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন।

দেশের এই ক্রান্তিলগ্নে মহামারি করোনাভাইরাসেও থেমে নেই এই হাসপাতালের চিকিৎসা সেবা। করোনার ভয়কে জয় করে এই শতবর্ষী হাসপাতালের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা সকলকে নিয়ে প্রতিনিয়ত সেবা দিয়ে যাচ্ছেন।

চিকিৎসা সেবায় জন মানুষের আস্থা অর্জন করা এই হাসপাতালটি করোনা সংক্রমণ মোকাবেলায় নিয়েছে বিভিন্ন পদক্ষেপ। যেমন এই সময়টায় যারা সর্দি, কাশি, জ্বর নিয়ে ভর্তি হতে আসছে তাদের সেবা দেওয়ার জন্য তৈরি করা হয়েছে ২৪ ঘণ্টা ফ্লু কর্নার ও বিশেষ অবজারভেশন সেল। যেখানে সর্দি, কাশি আক্রান্ত ব্যাক্তিদের আলাদা চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

এছাড়াও এই হাসপাতালে রয়েছে বিভিন্ন আধুনিক প্রযুক্তির ফিজিওথেরাপি, আধুনিক মানের প্যাথলজি সেবা এবং বিশেষ করে ফার্মেসী সেবা।

এছাড়া পার্বত্য অঞ্চলে অনেক দুর্গম এলাকাতে গিয়েও এই হাসপাতাল অসহায়দের বিভিন্ন চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন।

শতবর্ষী এই হাসপাতাল এর পরিচালক ডা. প্রবীর খিয়াং জানান, জরুরী সেবা‘সহ ২৪ ঘণ্টা হাসপাতালটি এতদঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবা দিয়ে আসছেন নিরলসভাবে। দেশের স্বনামধন্য ডাক্তার নার্স ছাড়াও বিদেশ হতে আগত বিশেষজ্ঞ চিকিৎসকরা আউটডোর এবং ইনডোরে প্রতিনিয়ত রোগী দেখে আসছেন।

তিনি জানান, হাসপাতালটির অপারেশন থিয়েটারে ২৪ ঘণ্টা বিশেষজ্ঞ চিকিৎসক এবং নার্স প্রস্তুত থাকে, যাতে করে যেকোন জরুরী রোগী আসলে জরুরী অপারেশন করতে পারে।

হাসপাতাল এর বিশেষজ্ঞ চিকিৎসক ডা. বিলিয়ম জানান, চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালটি এই অঞ্চলের মানুষের আস্থা অর্জন করে আসছে বছরের পর বছর, কারন এখানকার চিকিৎসক থেকে শুরু করে নার্স স্টাফ সকলেই আন্তরিকতার সাথে কাজ করেন এই প্রতিষ্ঠানে।

হাসপাতালে প্রতিনিয়ত চিকিৎসা নিতে আসা রাইখালীর ডংনালার বাসিন্দা চিংথোয়াই মারমা, সাফছড়ির বাসিন্দা দয়া রন্জন তনচংগ্যা, রাংগুনিয়া কদমতলীর রেবা চৌধুরী জানান, এই হাসপাতালটির স্বাস্হ্য সেবার মান খুব ভাল। এ ছাড়া পরিস্কার পরিচ্ছন্ন থাকেন সবসময় এই হাসপাতালটি।

রাঙামাটি জেলা হতে নির্বাচিত সংসদ সদস্য সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাংগামাটি জেলার ত্রাণ সমন্বয়ের দায়িত্ব থাকা বেপজার চেয়ারম্যান (সচিব পদমর্যাদা ) পবন চৌধুরী, রাংগামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল, রাংগুনিয়া উপজেলা নির্বাহী অফিসার মাসুদুর রহমান সহ সরকারের পদস্ত অনেক কর্মকর্তা এই হাসপাতাল এর সেবার মান নিয়ে বিভিন্ন সভা সেমিনারে ভুয়সী প্রশংসা করেছেন।

এতদঞ্চলের এই হাসপাতালটি স্বাস্থ্য সেবার বাতিঘর হিসাবে জনগণের পাশে অতীতে যেভাবে দাঁড়িয়েছেন ভবিষ্যৎতেও তাঁরা এই কার্যক্রম অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করছেন এখানকার অধিবাসীরা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, খ্রীস্টিয়ান হাসপাতাল, রাঙামাটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন