কাউখালীতে বহুভাষা ভিত্তিক প্রি-স্কুল টেকসইকরণ প্রশিক্ষণের কর্মশালা সম্পন্ন

20151220_100905

নিজস্ব প্রতিনিধি:

সেভ দ্য চিলড্রেন এর আর্থিক ও কারিগরি সহায়তায় আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র কর্তৃক পরিচালিত ‘শিশুর ক্ষমতায়ন প্রকল্প’ এর আওতায় বহুভাষাভিত্তিক প্রি-স্কুলসমূহকে টেকসইকরণ প্রশিক্ষণের দু’ দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। রাঙ্গামাটির কাউখালী অফিসার্স কল্যাণ ক্লাবে সোমবার এই কর্মশালা শেষ হয়।

কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান এস. এম. চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন। এতে বিশেষ অতিথি হিসেবে ভাইস চেয়ারম্যান মংসুইউ চৌধরী, কাউখালী উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা পরিণয় চাকমা, সেভ দ্য চিলড্রেনের প্রকল্প ব্যবস্থাপক মিনাকি চাকমা, ঊর্ধ্বতন প্রকল্প কর্মকর্তা অনিতা সেন, সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কৈশিক চাকমা, আশিকার প্রকল্প সমন্বয়ক ও কর্মশালার সহায়ক ত্রিপন চাকমা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি সেভ দ্য চিলড্রেন ও আশিকা’কে মাতৃভাষায় প্রি-স্কুলের মাধ্যমে শিশুদের শিক্ষাদানের জন্য ধন্যবাদ জানান এবং এ ধরণের স্কুল আরও অন্যান্য উপজেলা ও ইউনিয়নে করার জন্য পরামর্শ দেন। তিনি বলেন, শৈশবকাল থেকে শিশুরা নিজ পরিবারের সাথে মাতৃভাষায় কথা বলতে বলতে হঠাৎ স্কুলে অন্য ভাষায় কথা বলা ও শিক্ষা গ্রহণ করা তাদের পক্ষে কঠিন হয়ে পড়ে। এ জন্য অনেক শিশুরাই শিশুকাল থেকেই ঝড়ে পরে। আশিকার এ ধরনের উদ্দ্যেগে পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিশুরা শিক্ষার দিক দিয়ে আরো একধাপ এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস।

সেভ দ্য চিলড্রেন এর প্রকল্প ব্যবস্থাপক মিনাকি চাকমা বলেন, কর্মশালায় যে সমস্ত অভিজ্ঞতা সঞ্চয় করেছেন সেগুলো যথাযথভাবে বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করলে এই প্রি-স্কুলগুলোকে টেকসই করা সম্ভব হবে।
কর্মশালায় অংশগ্রহনকারীদের টেকসইকরণ, মানসম্মত শিক্ষা বলতে, শিশুর প্রাথমিক শিক্ষা কেন মাতৃভাষা শেখা উচিত, টেকসইকরণে সম্পদ কি ও কোথায় হতে এর উৎস ইত্যাদি বিষয়ে ধারণা প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন