parbattanews

কাপ্তাইয়ের ৭.৪ মেগাঃ বিদ্যুৎ প্রকল্পের কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি

আগামী ১১ সেপ্টেম্বর বুধবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিওকনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাপ্তাইয়ের ৭.৪ মেগাঃ বিদ্যুৎ প্রকল্পের কাজ উদ্বোধন করবেন।

সোমবার (৯ সেপ্টেম্বর) সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে গণমাধ্যমকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

রাঙ্গামাটির কাপ্তাই উপজেলায় এশিয়া উন্নয়ন ব্যাংক এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে সৌর বিদ্যুৎ প্রকল্প নির্মিত হয়েছে। এই প্রকল্পে সৌর শক্তির সাহায্যে ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়ার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সৌর বিদ্যুৎপ্রকল্পের পরিচালক মোঃ ফারুক।

সৌর বিদ্যুৎ প্রকল্পের পরিচালক মোঃ ফারুক জানান, কাপ্তাই প্রজেক্টের ভেতরে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন দুই একর খালি জায়গায় সৌর বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। পুরো প্রকল্প এলাকা সুউচ্চ সীমানা প্রাচীর দিয়ে ঘেরা। এতে প্রায় ১১০ কোটি টাকা ব্যয় করা হয়। সৌর শক্তির সাহায্যে এই প্রকল্প থেকে দৈনিক ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। এর মধ্যে ২ মেগাওয়াট বিদ্যুৎ কাপ্তাই প্রজেক্টে ব্যয় করা হবে। বাকি ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ করা হবে।

Exit mobile version