কাপ্তাইয়ে আরও ৭৩টি পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর ঘর উপহার

fec-image

রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়ন এর মুরালি পাড়া মারমা পাড়া গ্রাম। উপজেলা সদর হতে বড়ইছড়ি-ঘাগড়া সড়কে প্রায় ৮ কিমি সড়ক পথ পেরিয়ে এই পাড়ায় পৌঁছতে হয়। পৌঁছেই রাস্তার ধারা দেখা যায় আশ্রয়ণ প্রকল্পের-২ এর ঘর নির্মাণ কাজ প্রায় শেষের পথে।

প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গৃহহীন ও ভূমিহীনদের জন্য কাপ্তাই উপজেলায় ক শ্রেণির ২য় পর্যায়ের নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শনে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান এই এলাকায় যান। এই এলাকায় মুজিববর্ষের অঙ্গীকার হিসাবে ভূমিহীনদের ২ শতক খাসজমি বরাদ্দ সহ ৩টি ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। এইসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান, ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরন্জিত তনচংগ্যা সহ স্থানীয় ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন।

কথা হয় পার্বত্যনিউজের প্রতিবেদকের সাথে মুরালি মারমা পাড়ার স্বামী পরিত্যক্ত প্যারালাইসিসে আক্রান্ত মিসাংপ্রু মারমার সাথে, তিনি জানান- অনেক কষ্টে জীবন অতিবাহিত করছি, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসাবে পাওয়া এই ঘর আমাকে মাথা গোঁজার ঠাঁই করে দিয়েছে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান জানান, কাপ্তাই উপজেলার ৫টি ইউনিয়নে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসাবে দেওয়া দ্বিতীয় পর্যায়ে ৫৮টি “ক ” শ্রেণির ঘরের মধ্যে ইতিমধ্যে ১৫টি ঘর হস্তান্তর করা হয়েছে এবং বাকি ঘরগুলো অতি দ্রুত উপকারভোগীদের মাঝে হস্তান্তর করা হবে।

তিনি জানান, কাপ্তাই উপজেলার অনেক দুর্গম এলাকায় যেখানে পরিবহন করে মালামাল নেওয়া সম্ভব না, সেই সমস্ত এলাকাতেও মাথায় করে সরঞ্জামাদী নিয়ে এইসব ঘর নির্মাণ করা হচ্ছে। পার্বত্যঞ্চলে একটা ঘর নির্মাণের দূরত্ব অনেক, তাই সমতল এলাকা হতে এই অঞ্চলে ঘর নির্মাণ করা একটু কষ্টসাধ্য।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান জানান, সরকারের দূর্যোগ ব্যবস্হাপনা অধিদপ্তরের অর্থায়নে প্রথম পর্যায়ে নির্মানাধীন প্রতিটি ঘরের জন্য ব্যয় হচ্ছে ১ লাখ ৭১ হাজার টাকা।

তিনি আরও জানান, আমাদের দ্বিতীয় পর্যায়ের ঘরগুলো নির্মান কাজ প্রায় শেষ পর্যায়ে। তন্মমধ্যে উপজেলার চন্দ্রঘোনা ইউপিতে ১১টি, রাইখালী ইউপিতে ২০টি, চিৎমরম ইউপিতে ২২টি, কাপ্তাই ইউপিতে ৩টি এবং ওয়াগ্গা ইউপিতে ১৭টি ঘর পাবেন ভূমিহীন ও গৃহহীন পরিবার। তবে ইতিমধ্যে ৩০টি ঘর ভূমিহীনদের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী হস্তান্তর করেছেন।

এদিকে কাপ্তাই উপজেলায় ইতিমধ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য বিশেষ শ্রেণির ৭টি ঘর নির্মাণ করে উপকারভোগীদের কাছে হস্তান্তর করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি, ঘর
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন