parbattanews

কাপ্তাইয়ে জুম চাষের নামে বনাঞ্চলে আগুন

কাপ্তাই প্রতিনিধি:

জুম চাষের নামে বন বিভাগের বনাঞ্চল আগুন দিয়ে ধবংস। বিলুপ্ত হচ্ছে বণ্যপ্রাণী, ধবংস হচেছ বন, ক্ষতিগ্রস্থ হচ্ছে পরিবেশ।

পার্বত্য চটগ্রাম দক্ষিণ বন বিভাগের কাপ্তাই রেঞ্জের রাম পাহাড় বন বিটের সু-উচচ পাহাড়ের ওপর এক শ্রেণীর লোক বন-আইন তোয়াক্কা না করে জুম চাষের নামে আগুন দিয়ে ধবংস করে পাহাড়কে ন্যাড়া পাহাড় পরিনত করা হচ্ছে। লক্ষ লক্ষ টাকার গাছ ধবংস করে চলছে।

কাপ্তাই বন বিভাগের অভিযোগ সূত্রে জানা যায়, তাদের নিজস্ব বাগানে এক শ্রেণীর দুবৃর্ত্তরা গায়ের জোরে বন আইন তোয়াক্কা না করে বন বিভাগের বনাঞ্চলে জুম চাষের নামে আগুন দিয়ে ধবংস করা হয়েছে।

অন্য দিকে কাপ্তাই রেঞ্জের কামিলা ছড়ি বিটে আগর চাষীদের কয়েক লক্ষ টাকার আগর গাছ নিধন করা হয়েছে।

কাপ্তাই রাম পাহাড় বন বিট কর্মকর্তা আবুল হাশেম অভিযোগ করে বলেন, এক শ্রেণীর দুর্বৃত্তরা বন আইনকে তোয়াক্কা না করে বনাঞ্চলে আগুন দিয়ে ধবংস করে দিয়েছে। ফলে পাহাড়ের বন্য প্রাণী, বনাঞ্চল, মাটি ও পরিবেশের ব্যাপক ক্ষতি হয়েছে।

তিনি বলেন, জুম চাষের নামে গায়ের জোরে আমাদের বনাঞ্চলে আগুন দিয়েছে। এতে করে প্রায় ১৫ একর বনাঞ্চল আগুনে পুড়ে ক্ষতি করা হয়েছে। যারা আগুন দিয়েছে এবং বিভিন্ন ভাবে হুমকি দিচ্ছে তাদের ব্যাপারে প্রশাসনকে লিখিত ভাবে অভিযোগ দাখিলসহ চন্দ্রঘোনা থানায় জিডি ও বিভাগীয় ভাবে দু’টি বন মামলা দায়ের করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

অন্য দিকে আগর বাগান নির্বিচারে কর্তন করায় দায়েও একটি অভিযোগ থানায় করা হয়েছে বলে কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান উল্লেখ করেন।

Exit mobile version