parbattanews

কাপ্তাইয়ে পাহাড়ের ঢালুতে শিম চাষে সফল এনামুল হক বাচ্চু

রাঙ্গামাটি কাপ্তাইয়ে পাহাড়ের ঢালুতে শীতার পাহাড়ে শীতাকুন্ডের শিম চাষে সফলতা। ৫নং ওয়াগ্গা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের শীলছড়ি বসবাসরত প্রান্তিক কৃষক এনামুল হক বাচ্চু। তিনি কর্ণফুলী নদীর কুলগেষে পাহাড়ের ঢালুতে অন্য ফসলের পাশাপাশি প্রায় ১ একর জায়গায় সীতাকুণ্ডের শমি বীজ রোপণ করে। এবং শীমবীজ ক্রয় বাবদ সব মিলে প্রায় ৫০ হাজার টাকা খরচ হয়।

সরজমিনে বাগানটি দেখতে গেলে প্রান্তিক কৃষক এনামুল হক বাচ্চু তার বাগানটি ঘুরে দেখায়। পাহাড়ের ঢালুতে বহু কষ্ট করে অন্য ফসলের পাশাপাশি একটি শিম বাগান করেছে। এ শিম বীজের নাম হল সীতাকুণ্ড শিম চট্টগ্রাম আঞ্চলিক ভাষায় লইট্টা শিম নামে পরিচিত।

কৃষক জানান, এবার সীতাকুণ্ডের শিম বিক্রয় করে প্রায় লাখ টাকা আয় করা যাবে। বাজারে এখনো শিমের মূল্য রয়েছে। তা ছাড়া অনেক মৌসুমি ব্যবসায়ী ক্রয় করতে আসে।

তিনি আরও জানান, এবার বীজ ও সারের দাম বেশি হওয়ার ফলে বেশি চাষ করা হয়নি। আগামীতে সব কিছু ভালো থাকলে চেষ্টা করে যাবে।

কৃষক বাচ্চু দুঃখ করে আরোও জানান, কাপ্তাইয়ের উপজেলা কৃষি অফিসার আছে নামে মাত্র। কাজে কোন কিছুই নেই। মাঠ পর্যায়ে কোনো কৃষকের খবর নেয় না। গত বছর শেষের দিকে ধমকা হাওয়া ও বৃষ্টি হয়ে আমাদের নানা সাথি ফসল নষ্ট হয়েছে। এবং বিভিন্ন পোঁকায় ফসল নষ্ট করেছে। কৃষি অফিস হতে এ যাবৎ কোনো খবর নেয়নি বলে অভিযোগ করে। এ বিষয়ে কাপ্তাই উপজেলা কৃষি অফিসকে ফোন করা হলে বন্ধ ফোন নম্বর পাওয়া যায়।

Exit mobile version