parbattanews

কাপ্তাইয়ে স্বেচ্ছাশ্রমে বাঁশের সাঁকো নির্মাণ করলেন গ্রামবাসী

‘দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ’। এলাকাবাসী স্বেচ্ছাশ্রম ও নিজ অর্থ দিয়ে খালের ওপর বাঁশের সাঁকো তৈরি করে তা প্রমাণ করে দিল।

রাঙামাটির কাপ্তাই উপজেলার ২ নং রাইখালী ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের হাফছড়ি মুখপাড়ায় নারানগিরি খালের উপর এলাকাবাসী সাঁকোটি তৈরি করে। লাগাতার বর্ষা ও পাহাড়ি ঢলে পাড়াবাসীর বাঁশের সাঁকোটি ভেঙ্গে যায়

যার ফলে ঐ পাড়ার লোকদের যাতায়াত বন্ধ হয়ে যায়। পাড়াবাসী কারো অপেক্ষা না করে ২৫জন মিলে স্বেচ্ছাশ্রম দিয়ে দু’দিনে মধ্যে বাঁশের সাঁক তৈরি করেন।

এলাকার সাইমং মারমা উসুইমং মারমা, সানুমং মারমা ও কুশিরাম তনচংগ্যা জানান, প্রতিবছর বর্ষা মৌসুম আসলে উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে এই বাঁশের সাঁকোটি খালের সাথে বিলীন হয়ে যায়। কেউ এটা মেরামত করে না। তাই আমরা গ্রামবাসী নিজ অর্থায়নে এবং স্বেচ্ছাশ্রম দিয়ে নির্মাণ করি। তবে এখানে একটি স্থায়ীভাবে সেতু নির্মাণের দাবি জানাই।

এ সময় ২ নং রাইখালী ইউনিয়ন সাবেক প্যানেল চেয়ারম্যান এনামুল হক জানান, এই সাঁকোটি ব্যবহার করে প্রতিদিন গড়ে ২ শত লোক ওয়েব্রে পাড়া, হাফছড়ি ভিতর পাড়া, হাফছড়ি যৌথ খামার, চিৎমরম পুর্নবাসন পাড়ায় যাতায়াত করে।

এছাড়া ২ নং রাইখালী ইউনিয়ন চেয়ারম্যান মংক্য মারমা বলেন, বর্ষা মৌসুমে নারানগিরি খালের ঢলে অনেক বাঁশের সাঁকো ভেঙে যায়। তবে এইখানে একটি পাকা সেতু করা হলে এলাকাবাসীর দুর্ভোগ লাগব হবে।

Exit mobile version