parbattanews

কাপ্তাই উপজেলার দুর্গম পাহাড়ী পল্লীগুলোতে তীব্র শীতে ঠান্ডাজনিত রোগ বেড়েই চলছে

FIRE

কাপ্তাই প্রতিনিধি:

কাপ্তাই উপজেলার দুর্গম পাহাড়ী পল্লীগুলোতে ঘন কুয়াশা আর শীতের তীব্রতার ফলে সূর্যের কোন দেখা মিলেনা। শীতের কারনে দিনের অনেক বেলাজুড়ে গাছেরগুড়ি ও খড়কুটা দিয়ে বয়স্ক ও শিশুদের আগুন পোহাতে দেখাযায়।

পৌষের শেষ দিকে মাঘের আগমনে শীতের তীব্রতা দিন দিন বৃদ্ধি পাওয়ায় জনজীবনে অস্থিরতা নেমে এসেছে। দুর্গম পাহাড়ী পল্লীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অংশিকং মারমা, রুমামারমা, অরুন চাকমা, দীপালী চাকমাসহ অনেকেই বলেন, শীত আর ঘন কুয়াশার কারনে আমাদের পল্লীগুলোতে সকাল ১১টা পর্যন্ত সূর্যের দেখা মিলেনা। সঠিক সময় কজকর্ম করতে পারছিনা। রাত এবং অনেক বেলাজুড়ে গাছের গুড়ি ও খড়কুটা জ্বালিয়ে আগুনের তাপ নিতে হয়। এর মধ্যে বয়স্ক ও শিশুরা ঠান্ডাজনিত কারনে নিউমোনিয়া, হাঁপানি, কাঁশিসহ বিভিন্ন রোগের আক্রান্ত হচ্ছে। আর শীত নিবারনের জন্য তেমন কোন শীতবস্ত্র নেই, তাই এই শীতে আমাদেরকে অনেক দুর্ভোগ পোহাতে হচ্ছে।

তারা আরো বলেন, কাপ্তাই উপজেলার অনেক সংগঠনের পক্ষ থেকে শীতবস্ত্র হিসেবে কম্ললসহ নানা কিছু সাহায্যে দেওয়ার কথা শুনেছি কিন্তু আমাদের পাহাড়ী পল্লীগুলোতে এখন পর্যন্ত কোন ধরনের সাহায্যে পায়নি বলে উল্লেখ করেন তারা।

এলাকার সচেতন মহল মনে করেন, বিভিন্ন এনজিও, সামাজিক সংগঠন হতে পাহাড়ী পল্লীসহ কাপ্তাই উপজেলার বিভিন্ন এলাকায় শীতার্তদের পাশে দাঁড়ানো প্রয়োজন।

Exit mobile version