parbattanews

কাপ্তাই পাল্প উড বাগান বিভাগের লীরাগাও রেঞ্জের মালী ডেপুটি রেঞ্জারের চেয়ারে

 

রাজস্থলী প্রতিনিধি:

রাঙামাটি পার্বত্য জেলার কাপ্তাই পাল্প-উড বাগান বিভাগের অধীন লীরাগাও রেঞ্জের বাগান মালী দয়াল চন্দ্র প্রতিনিয়ত রাজস্থলী উপজেলাসহ বিভিন্ন এলাকার জনগনের কাছে নিজেকে ডেপুটি রেঞ্জার হিসাবে পরিচয় প্রদান করে থাকেন।

বন বিভাগ সুত্রে জানা যায়, একজন বাগান মালী সার্বক্ষনিক বাগানে গিয়ে পরিষ্কার পরিচ্ছন্নতা এবং চারা রোপন সহ নার্সারী বনায়নসহ বাগানের মধ্যে অবৈধভাবে কেউ প্রবেশ করলে তাকে রোধ করা ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি থেকে রক্ষনাবেক্ষণ করা বাগান মালীর কর্তব্য। বাস্তবে দেখা যায় যে, তিনি নিজের কাজ না করে প্রতিদিন ডেপুটি রেঞ্জারের চেয়ারে বসছেন,  জোত পারমিট এবং অবৈধ কাঠ পাচারে অসাধু ব্যবসায়ীদের মধ্যে হাত মিলিয়ে বিপুল পরিমাণ অবৈধ সম্পদের মালিক হয়েছেন।

অনুসন্ধানে জানা যায়, সরকারী নিয়মানুসারে একজন বাগান মালীর দায়িত্ব সকাল ৬ টা  থেকে সন্ধ্যা ৫ টা পর্যন্ত বাগান পরিচর্যা ওরক্ষণাবেক্ষন করা। কিন্তু তিনি তা করেন না। তার চালচলন সিনিয়র অফিসারদের মতো।

এ বিষয়ে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, রেঞ্জের কাজকর্ম জানি বিধায়, আমাকে রেঞ্জ কর্মকর্তা দায়িত্ব দিয়েছেন। তা মৌখিক অনুমোদনে তবে লিখিতভাবে কোন দায়িত্ব পালনের জন্য বলা হয়নি। আমি দীর্ঘদিন যাবৎ বাগানে না গিয়ে অফিসের কাজে ব্যস্ত থাকি’।

 এ ব্যাপারে লিরাগাও রেঞ্জের অতিরিক্ত দায়িত্ব রেঞ্জ কর্মকর্তা এনামুল হকের সাথে আলাপকালে তিনি বিষয়টি নিয়ে বিভাগীয় বন কর্মকর্তার সাথে  আলাপ করবেন বলে জানান।

Exit mobile version