কাপ্তাইয়ের পাহাড়ি পল্লীগুলোতে বিশুদ্ধ পানির তীব্র সংকট

কাপ্তাই প্রতিনিধি:

বৈশাখের প্রচন্ড তাপে পাহাড়ি পল্লীগুলোতে সুপেয় পানির তীব্র সংকট। এক কলস পানি আনতে ঘন্টার পর ঘন্টার পার হয়ে যায়।

কাপ্তাই উপজেলার বিভিন্ন দূর্গম পাহাড়ি পল্লীগুলোতে দেখা দিয়েছে পানির সংকট। বর্তমানে শুস্ক মৌসুমে কাপ্তাই লেকের পানি, পাহাড়ি ঝর্ণা ও কূপগুলো শুকিয়ে যাওয়ার দরুণ পাহাড়ি পল্লীগুলোতে তীব্র পানি সংকট দেখা দেয়। লেকে যখন পানি ছিল তখন সকল ধরনের কাজ কর্ম লেকের পানি দিয়েই সাড়ানো হত। বর্তমানে পানি শুন্যের কোটায় থাকার কারনে সু-উচ্চ পাহাড়ি এলাকায় বসবাসরত লোকজন বিশুদ্ধ পানির সংকটে ভুগছে।

এক কলস পানি আনতে প্রায় ২/৩ ঘন্টা লাগছে বলে এলাকার লোকজন প্রতিনিধিকে উল্লেখ করেন।

এদিকে কাপ্তাই মারমা পাড়া, চাকুয়া, আগারপাড়া, হরিণ ছড়া, বারুদগুলাসহ বিভিন্ন এলাকায় লোকজন অভিযোগ করেন, সরকারি ভাবে যে টিউবওয়েল দেয়া হয়েছে তা বছরের পর বছর যাবত অকেজো হয়ে পড়ে আছে। তাতে কোন ধরনের পানি তো উঠে না এবং মেরামতও করা হয়না।

এদিকে চাকুয়া পাড়ার মংসুউনু মারমা, হরিণ ছড়া ওয়াছিং চাকমা এবং কাপ্তাই মারমা পাড়া লাল বলেন, বর্তমান শুস্ক মৌসুম এলে আমরা পানির কষ্ট পাই। সুপেয় এক কলস পানি আমরা বহুদুর থেকে খুঁজে আনতে প্রায় ২/৩ ঘন্টা সময় লাগে লাইন ধরে আনতে। এখনও আমাদের পাহাড়ি পল্লীগুলোতে সুপেয় পানির কোন ব্যবস্থা নেই।

এদিকে কাপ্তাই উচ্চ বিদ্যালয়ের পাশে একটি টিউবওয়েল থাকায় এক কলস পানি নিতে ঘন্টার পর ঘন্টা লাইন ধরে থাকতে দেখা যায় লোকজনকে। এমন কি ভোর ৪টা থেকে রাত ১টা পর্যন্ত পানি নিতে দেখা যায়।

এলাকার লোকজন জানান, প্রতিটি পাহাড়ি পল্লীতে এবং এলাকায় প্রশাসন

সুপেও পানির সমাধানের ব্যবস্থা করলে আগামীতে আর এ ধরনের সমস্যা সৃষ্টি হবে না। আর না হয় ময়লা, আর্বজনা ছড়া ও লেকের পানি খেয়ে ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়তে হবে।

তাই এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহবান জানানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন