parbattanews

কাপ্তাই বাঁধে বিদ্যুৎ উৎপাদন বাড়াতে নতুন ২টি জেনারেটর স্থাপনের পরিকল্পনা

32

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
রাঙামাটির কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বাড়াতে ১০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন নতুন ২টি জেনারেটর স্থাপনের পরিকল্পনা করছে, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কর্তৃপক্ষ। কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী আব্দুুর রহমান জানান, রাঙামাটি কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে ৬ ও ৭ নম্বর ইউনিট চালু করতে নতুন ২টি জেনারেটর স্থাপনের জন্য সরকার গুরুত্ব দিয়েছে। জেনারেটর ২টি চালু হলে হ্রদে বাড়তি পানি ধারণ করার প্রয়োজন পড়বে না। ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন নতুন জেনারেটর ২টি স্থাপন করা হলে প্রতি মে, জুন, জুলাই ও আগষ্ট মাস বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে। আর এ চার মাসে নতুন বিদ্যুৎ জেনারেটর ২টি থেকে প্রায় ২৮ কোটি ২৮ লক্ষ ওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে।

তিনি আরো জানায়, রাঙামাটির কাপ্তাই হ্রদে বর্তমানে পানি রয়েছে ৭৯ ফুট এমএসএল। রুলকার্ভ অনুযায়ী লেকে এখন আরো ৪ ফুট বেশি পানি থাকার কথা। ৫টি জেনারেটর পুরোদমে চললে আগামী এক সপ্তাহের মধ্যে আরো ১০ ফুট পানি কমবে। এর মধ্যে বৃষ্টি না হলে পানির অভাবে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যাবে। বিদ্যুৎ উৎপাদন ধরে রাখতে পরিকল্পনা করে জেনারেটর চালানো হচ্ছে।

শুষ্ক মৌসুমে পানির অভাবে বিদ্যুৎ উৎপাদন বাড়ানো যায় না। আবার বৃষ্টির সময় হ্রদে জমা অতিরিক্ত পানি অযথা কর্ণফুলীতে ছেড়ে দেওয়া হয়। বর্ষার মৌসূমে যাতে হ্রদে পানি সংরক্ষণ করা যায়। সে জন্য নতুন ২টি জেনারেটর স্থাপনের পরিকল্পনা চলছে। ২টি জেনারেটর  স্থাপনের জন্য প্রায় দেড় হাজার কোটি টাকার বেশি খরচ হতে পারে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে ।

Exit mobile version