“কিছু কিছু মামলা গ্রাম আদালতের মাধ্যমে নিষ্পত্তি হলে মামলার জট কমে যাবে”

fec-image

কিছু কিছু মামলা গ্রাম আদালতের মাধ্যমে নিষ্পত্তি হলে মামলার জট কমে যাবে বলে মন্তব্য করেছেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান।

সোমবার (২৫জুুলাই) রাঙামাটির কাপ্তাইয়ে জনপ্রতিনিধিদের নিয়ে গ্রাম আদালত সক্রিয়করণ বিষয়ক ২ দিনব্যাপি প্রশিক্ষণ সমাপ্তি অনুষ্ঠানে তিনি এই কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, বাংলাদেশের সংবিধানে জনগণকে আইনের অধিকার দিয়েছে। জনগণ যেকোনো সময় যেকোন বিষয়ে তাঁর অধিকার আদায়ের জন্য সংবিধানের দারস্থ হতে পারে। আমাদের অনেক মামলা আছে, তাই কিছু কিছু মামলা গ্রাম আদালতের মাধ্যমে নিষ্পত্তি হলে মামলার জট কমে যাবে। এবং গ্রাম আদালত আরোও সংক্রিয় হবে। সে ক্ষেত্রে জনপ্রতিনিধিরা গুরুত্বপূর্ণ ভূমিকা করতে পারে।

কাপ্তাই উপজেলা আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে উপজেলার ৫ টি ইউনিয়নের ৬০ জন জনপ্রতিনিধি অংশগ্রহণ করে। বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাউস, আশিকা ও টংগ্যার আয়োজনে প্রশিক্ষণের সমাপনী দিনে সভাপতিত্ব করেন ১১৯ নং ভাইজ্যাতলী মৌজার হেডম্যান ও ইউএনডিপির প্রশিক্ষণ পোলের প্রশিক্ষক থোয়াই অং মারমা।

টংগ্যা এনজিও সংস্থার কাপ্তাই উপজেলা কমিউনিটি মবিলাইজার মংচাই মারমার সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরনজীত তনচংগ্যা, রাঙামাটি জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এ্যাডভোকেট হ্লাথোয়াই মারমা, কাপ্তাই উপজেলা প্রেস ক্লাব সভাপতি কবির হোসেন ও সাধারণ সম্পাদক ঝুলন দত্ত।

২ দিনব্যাপী প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ছিলেন ১১৯ নং হরিণছড়া ভাইজ্যাতলীর হেডম্যান ও ইউএনডিপির প্রশিক্ষণ পোলের প্রশিক্ষক থোয়াই অং মারমা ও এ্যাডভোকেট হ্লাথোয়াই মারমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন