parbattanews

কুতুপালংয়ে রোহিঙ্গা পকেটমার অাটক

ঘুমধুম প্রতিনিধি: মিয়ানমার সরকার বাহিনীর নির্যাতনে ওপার থেকে পালিয়ে অাসা অনেক রোহিঙ্গা যুবক, নারী, শিশু অনৈতিক কর্মকান্ড লিপ্ত হয়ে পড়েছে। চুরি, ডাকাতি, ছিনতাই এমনকি অনেক রোহিঙ্গা নারী কক্সবাজারসহ বিভিন্ন স্থানে পতিতার মত নোংরা কর্মকান্ডে জড়িয়ে পড়েছে দালাল ফড়িয়াদের মাধ্যমে। গত সপ্তাহে কক্সবাজারের একটি অাবাসিক হোটেলে পুলিশ অভিযান চালিয়ে রোহিঙ্গা নারীসহ কয়েকজন যুবককে অাটক করে।

৭ জানুয়ারী রোহিঙ্গা শিশু জুবাইর(১২) কুতুপালয়ে টমটমের ১ যাত্রীর পকেটে হাত ঢুকিয়ে দেওয়া অবস্থায় হাতেনাতে ধরা পড়ে। পরে সন্দেহজনক হলে তার দেহ তল্লাশি করে চুরিকৃত ২টি মোবাইল, ১টি পেনড্রাইভ, ১টি দিয়াশলাই ও কিছু নগদ টাকা উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে ৩ মাস ধরে যাত্রী ও ক্রেতাদের পকেট মারছে এবং তাদের দলে অারও ১০ জন সদস্য অাছে বলে জানান। পরে স্থানীয়দের উপস্থিতিতে শিশু পকেটমার জুবাইরকে চুরিকৃত মালামালসহ ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য বখতিয়ার মেম্বারের কাছে হস্তান্তর করা হয়।

অনুসন্ধানে জানা গেছে, উখিয়া-টেকনাফের বিভিন্ন এলাকায় প্রতিদিন কমপক্ষে ১’শ রোহিঙ্গা পকেটমার টার্গেট নিয়ে থাকে। এদের প্রধান লক্ষ্য থাকে মোবাইল ফোন এবং মেয়েদের ব্যাগ। প্রতিদিন বিভিন্ন কৌশলে টাকার ব্যাগ, পকেট কেটে টাকা, মোবাইল ফোন এমনকি ক্রেতাদের কেনাকাটার মূল্যবান ব্যাগ নিয়ে তারা মুহূর্তে চম্পট দেয়।

বখতিয়ার মেম্বার বলেন, অনেক রোহিঙ্গা এখন হিংস্র অাচরণ করছে। তাদের দমন করতে না পারলে ভবিষ্যতে কঠিন সমস্যার সম্মুখীন হতে হবে উখিয়া টেকনাফের স্থানীয়দের। তাই এসব এলাকায় পকেটমারদের অাটক করতে অভিযানের দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।

Exit mobile version