parbattanews

কৃষকদের ভাগ্য সিন্ডিকেটের হাতে জিম্মি- কংজরী চৌধুরী

received_1034672393293714

সিনিয়র রিপোর্টার :

‘অর্থ পুষ্টি স্বাস্থ্য চান-দেশি ফল বেশি খান’ প্রতিপাদ্যকে সামনে রেখে মাটিরাঙ্গায় শুরু হয়েছে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও ফল মেলা। বৃহস্পতিবার বিকালে বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে  ফিতা কেটে মেলার উদ্বোধন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

পরে মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিস চত্বরে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমান‘র সভাপত্বিতে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাগড়াছড়ি কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তরুন ভট্টাচার্য। স্বাত বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো: শাহ আলম মিয়া।

প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী কৃষকদেরকে বাংলার প্রাণ উল্লেখ করে বলেন, কৃষকদের ভাগ্য আজ সিন্ডিকেটের হাতে জিম্মি। সিন্ডিকেটের কারনেই কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মুল্য থেকে বঞ্চিত হচ্ছে।

খাগড়াছড়ির ‘আম’ বিদেশে যাচ্ছে কৃষকদের এমন সুসংবাদ জানিয়ে কংজরী চৌধুরী বলেন, চলতি মৌসুমে পরীক্ষামুলকভাবে খাগড়াছড়ি তেকে এক হাজার মে. টন আম দেশের বাইরে যাচ্ছে। কৃষকের হাতে আমের ন্যায্য বাজার দর পৌছে দিতে যা যা দরকার সবই তিনি করবেন উল্লেখ করে বলেন, সিন্ডিকেট ভেঙ্গে ফেলা হবে। আগামী মৌসুমে আগোরা, স্বপ্ন ও প্রাণের মতো প্রতিষ্ঠিত কোম্পানীগুলোতে সরবরাহ করা হবে খাগড়াছড়ির আম।

অনুষ্ঠানে সবুজ বেষ্টনি গড়ে তোলার লক্ষ্যে ও কৃষকদের বনায়নে উৎসাহিত করতে কৃষকদের মাঝে বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরীসহ অন্যরা।

Exit mobile version