parbattanews

কৃষকদের হাত ধরেই দেশ সম্বৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে

11

নিজস্ব প্রতিবেক, মাটিরাঙ্গা :

‘কৃষকরাই দেশ গড়ার কারিগর, কৃষকদের হাত ধরেই দেশ সম্বৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে’, এমন মন্তব্য করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মো: তোফাজ্জল হোসেন মিয়া বলেছেন, আদর্শ কৃষক হওয়ার জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। দেশের প্রধানমন্ত্রী কৃষি ও কৃষক বান্ধব উল্লেখ করে তিনি বলেন, মাঠ পর্যায়ে কৃষকরা যেন উৎপাদনমুখী হতে পারে এবং নতুন নতুন প্রযুক্তির সাথে পরিচিত হতে পারে এ জন্য সরকার কৃষকদের প্রশিক্ষনের আয়োজন করছে।

তিনি সোমবার দুপুরের দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে দিনব্যাপী চাষী পর্যায়ে প্রশিক্ষণ কর্মশালা ও উপকরণ বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

সাইট্রাস প্রকল্পের আওতায় খাগড়াছড়ি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে। মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি.এম মশিউর রহমানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে খাগড়াছড়ি জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তরুন ভট্টাচার্য, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মো: আবুল কাশেম, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস হাসিনা বেগম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো: শাহ আলম মিয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

নতুন নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষকরা আরো এগিয়ে যাবে মন্তব্য করে তিনি বলেন, সাইট্রাস বা লেবু জাতীয় ফল চাষের মাধ্যমে পাহাড়ে বৈপ্লবিক পরিবর্তন আসবে বলেও আশাবাদ প্রকাশ করেন তিনি।

দিনব্যপী প্রশিক্ষণ কর্মশালায় ৯০ জন চাষী সাইট্রাস বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে চাষীদের মাল্টাসহ বিভিন্ন সাইট্রাসজাতীয় ১০টি করে চারা প্রদান করা হয়।

 

Exit mobile version