parbattanews

কোরবানীর পশুর বর্জ্য অপসারণে পৌরসভার ব্যাপক প্রস্তুতি

রাঙ্গামাটি প্রতিনিধি:

কোরবানীর পশুর বর্জ্য অপসারণে রাঙ্গামাটি পৌরসভা ব্যাপক প্রস্তুতি নিয়েছে। পৌরসভার ৯টি ওয়ার্ডে কোরবানীর পশু জবাইয়ের জন্য ৪৫ টি স্থানও নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যেই পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের এ বিষয়ে নির্দেশানাও দিয়েছেন।

রাঙ্গামাটি পৌর এলাকার ৯টি ওয়ার্ডের পশু জবাইয়ের নির্ধারিত স্থানগুলো হলো-

১নং ওয়ার্ড -মহসিন কলোনি: বাচা সওদাগরের বাসার পাশে, পোড়া পাহাড়, শুটকি পট্টি, পুরাতন ইসলামপুর পুরান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় পার্শ্ববর্তী মাঠ, ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পার্শ্ববর্তী মাঠ, শরীয়তপুর টিলা।

২নং ওয়ার্ড -শহীদ আব্দুর শুক্কুর স্টেডিয়াম, রাঙামাটি পৌর পার্ক, বায়তুশ শরীফ মাঠ।

৩নং ওয়ার্ড -ডিএসবি কলোনি, পুনাক মসজিদ সংলগ্ন, পুলিশ লাইন মাঠ।

৪নং ওয়ার্ড -বিজিবি গেইট সংলগ্ন মসজিদের পাশ্ববর্তী মাঠ, দক্ষিণ বালিকা বিদ্যালয়ের পার্শ্ববর্তী মাঠ, পোস্ট অফিস কলোনি /শহর সমাজ সেবা কার্যালয় মাঠ, উকিল রশিদের বাসার সামনে, ধনমিয়া স’মিল সংলগ্ন মাঠ, দুদক অফিস পার্শ্ববর্তী মাঠ, পাবলিক কলেজ মাঠ।

৫নং ওয়ার্ড – স্বর্ণটিলা সরকারি  প্রাথমিক বিদ্যালয় পার্শ্ববর্তী মাঠ, আসামবস্তি হাসিমুল সুন্নাহ মাদ্রাসার পাশের মাঠ, আসামবস্তি নারিকেল বাগান, রশীদের স্বর্ণটিলা স্কুল পাশ্ব মাঠ।

৬নং ওয়ার্ড -হ্যালিপ্যাড মাঠ (শিমুলতলী, রুপনগর), মুসলিম পাড়া মাঠ, সড়ক ও জনপথের কারখানার পিছনে ভেদভেদী টিএন্ডটি মাঠ, শিমুলতলী রেডিও সেন্টার সংলগ্ন পুলিশ চেকপোস্ট।

৭নংওয়ার্ড -বাস টার্মিনাল এলাকা (শান্তি নগর), পৌরসভা সংলগ্ন মাঠ, ফরেস্ট কলোনি মাঠ, গোডাউন সংলগ্ন কাঠালতলী মাঠ, স’মিল আলিফ মার্কেট এলাকা, কাঠালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ, মুজাদ্দেদ-ই-আলফেসানী একাডেমী স্কল মাঠ।

৮নং ওয়ার্ড – চম্পকনগর মাঠ, এফপিএবি মাঠ, রাঙামাটি স্টেডিয়াম বাহিরের মাঠ, জিমনেশিয়াম এর পিছনে মাঠ, এফ.ডব্লিউ.ভি.টি.আই মাঠ (চম্পকনগর), পাবলিক হেলথ মাঠ।

৯নং ওয়ার্ড -রাঙামাটি সরকারি কলেজ মাঠ পাশে, গোধূলি আমানতবাগ স্কুল পাশের মাঠ, টিটিসি কলোনি  মাঠ, রাঙামাটি সদর হাসপাতাল এলাকা মাঠ, আমানতবাগ মাদ্রাসা মাঠ।

পৌর কাউন্সিলর কালায়ন চাকমা জানিয়েছেন, পরিবেশ দুষন রোধে নির্দিষ্ঠ স্থানে পশু কোরবানী করার বিষয়ে মন্ত্রনালয় থেকে একটি নির্দেশনা দেয়া হয়েছে। এর ধারাবাহিকতায় গত বছরও রাঙ্গামাটি পৌর সভার উদ্যোগে কোরবানীর পশু জবাইয়ের জন্য প্রতিটি ওয়ার্ডে স্থান নির্ধারন করা হয়। এবারও সেইভাবে স্থান নির্ধারন করা হয়েছে এবং জনসাধারণকে উদ্ভুদ্ধ করতে প্রতিটি ওয়ার্ড কাউন্সিলররা কাজ করে যাচ্ছেন।

বর্জ্য অপসারন ব্যবস্থায় পৌর সভার ৪টি গাড়ী নিয়োজিত থাকবে। পরিবেশ ও বায়ুদুষণ রোধকল্পে ঔষধও ব্যবহার করা হবে। পশু কোরবানীর পর বর্জ্য  নির্ধারিত স্থানে রাখলেও পরিচ্ছন্নতা কর্মীরা তা নিয়ে যাবে। ইতিমধ্যে এই তথ্য জনগণকে জানানোর জন্য হ্যান্ডবিল প্রচার ও মাইকিং করার ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন।

Exit mobile version