parbattanews

কোরবানী ঈদ সামনে রেখে টেকনাফে গরুকে খাওয়ানো হচ্ছে নিষিদ্ধ মোটাতাজাকরণ ওষুধ

গরু

টেকনাফ প্রতিনিধি:
পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে টেকনাফ উপজেলার ব্যবসায়ীরা গরুকে নিষিদ্ধ মিয়ানমারের ডেক্সামেথাসোন ওষুধ খাওয়াচ্ছেন। এ ওষুধ খাওয়ানোর ফলে গরু দ্রুত মোটাতাজা হয়, যা মাত্রারিক্ত।

বিশেষজ্ঞদের মতে, এসব গরুর মাংস মানুষের শরীরের জন্য বেশ ক্ষতিকর। টেকনাফের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী জানান, পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে গ্রামাঞ্চল থেকে দুর্বল গরু কিনেন। কিছুদিন লালন-পালন করার পর গরুকে নিষিদ্ধ মিয়ানমারের ডেক্সামেথাসোন ওষুধ খাওয়ানো হয়। এতে অল্প কিছুদিনের মধ্যেই বেশ গরু মোটাতাজা হয়। এর ফলে গরু দেখতে আর্কষনীয় হয়ে উঠায় ঈদুল আজহার হাটে ভালো দাম পাওয়া যায়।

উপজেলার সাবরাং’র সিকদার পাড়ার গরু ব্যবসায়ী মোহসেন মিয়া (৪৫) বলেন, এ ব্যবসায় দেড় থেকে দুই মাস পরিশ্রম করলে বেশ ভালো টাকা রোজগার করা যায়। আর আমি কয়েক বছর হলো এভাবে গরু মোটাতাজা করে বিক্রি করি। ওষুধ মিশ্রিত মাংস খেলে ক্ষতি হয় কেউ তো কোনো দিন বলেনি।

এ ব্যাপারে পল্লী পশু চিকিৎসক হুমায়ুন মোর্শেদ বলেন, মোটাতাজাকরণ নিষিদ্ধ বড়ি খাওয়ানোর ফলে পশুর যকৃত ও কিডনিতে পানি জমে। ওই পানি শরীর থেকে বের হতে না পেরে মাংসে সঞ্চারিত হয়। ফলে গরু মাত্রারিক্ত ফুলে যায়।

টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডাঃ টিটু শর্মা বলেন, এ ওষুধ গরু মোটাতাজা করার জন্য নয়। তারপরও এ ধরনের ওষুধ গরুকে অতিরিক্ত খাওয়ালে তা যেমন গরুর জন্য ক্ষতিকর, তেমনি এসব গরুর মাংসও মানুষের জন্য ক্ষতিকর।

উপজেলা প্রাণিসসম্পদ কর্মকর্তা এ কে হুমায়ুন কবির বলেন, ডেক্সামেথাসোন জাতীয় ওষুধ গরুকে বেশি মাত্রায় খাওয়ালে অনেক খারাপ প্রভাব পড়ে। এসব গরুর মাংস মানুষের জন্য ক্ষতিকর, তাছাড়া এসব গরু যে কোন সময় মারা যায় ।

Exit mobile version