ক্রিকেটে সাময়িক নিষিদ্ধ আশরাফুল, জাতির কাছে ক্ষমাপ্রার্থনা

জাতির কাছে ক্ষমা চাইলেন আশরাফুল

স্পোর্টস ডেস্ক:

স্পট ফিক্সিংয়ের স্বীকারোক্তি দেওয়ায় ঘরোয়া ও আন্তর্জাতিক সব ধরনের ক্রিকেটে থেকে সাময়িক নিষিদ্ধ হলেন বাংলোদেশ দলের সাবেক অধিনায়ক ও অলরাউন্ডার মোহাম্মদ আশরাফুল। মঙ্গলবার দুপুরে শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে দুপুরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এই ঘোষণা দেন। এদিকে এই ঘোষণার ঠিক কিছুক্ষণ পরই নিজের দোষ স্বীকার করে জাতির কাছে ক্ষমা প্রার্থনা করেছেন সাবেক এই অধিনায়ক।

সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি বলেন, আশরাফুল যেহেতু স্বীকার করেছে সে স্পট ফিক্সিংয়ের সাথে জড়িত সুতরাং ক্রিকেট সংশ্লিষ্ট কোন কাজে আশরাফুলের আপাতত সুযোগ থাকার সুযোগ নেই। অন্য যাদের নাম এসেছে তারা কেউই স্বীকার করেনি স্পট ফিক্সিংয়ে সংশ্লিষ্ট থাকার কথা। তাই আকসুর রিপোর্ট না আসা পর্যন্ত তাদের সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া কঠিন হবে।

বিসিবি তিনি আরো বলেন, আমার কাছে যদি এখন প্রমাণ থাকতো তবে যারা জড়িত তাদেরকে দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে ক্রিকেট থেকে বহিষ্কার করতাম।

এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দুর্নীতি দমন ও নিরাপত্তা ইউনিটের (আকসু) রিপোর্ট হাতে পায় নি বিসিবি।
আগামী ৫-৬ দিনের মধ্যে রিপোর্ট হাতে পাওয়ার আশা করছে বিসিবি। আকসুর প্রতিবেদন পেলে আশরাফুলের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান বিসিবি প্রধান। এর আগে অন্য যাদের নাম এসেছে এই ব্যাপারে বিসিবি সভাপতি বলেন, আমাদের রির্পোট পাওয়ার আগ পর্যন্ত কিছু বলা ঠিক হবে না, আর কয়েকটা দিন অপেক্ষা করার অনুরোধ করেন তিনি। তিনি বলেন, আমরা বুঝতে পারছি সারা দেশ অধীর আগ্রহে অপেক্ষা করছে কি ঘটে তা জানার জন্য।

রিপোর্টে দুটি বিষয় আছে একটি বিপিএল এবং অপরটি আন্তর্জাতিক ম্যাচ ফিঙিং। এখন রির্পোট হাতে পাওয়ার পর যারাই জড়িত থাকুক না কেনো, প্রত্যেকেই দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। যাতে কেউ আর এ ধরনের অপরাধে জড়িত হতে না পাড়ে।

আইসিসির দুর্নীতি দমন ও নিরাপত্তা ইউনিট (আকসু) সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, আকসু যেভাবে কাজ করেছে আমরা হলে সেটা পারতাম না। আমি নিশ্চিত করে বলতে পারি পত্রপত্রিকায় আশা নিউজগুলো আকশুর মাধ্যমে ছড়ায়নি।

ফিক্সিং বিতর্কে জর্জরিত হলেও বিপিএল বন্ধের পক্ষপাতি নন বিসিবি প্রেসিডেন্ট। যারা বিপিএলকে কলঙ্কিত করছে বা করবে তাদেরকে দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে বিপিএলকে কলুষমুক্ত করতে চান বিসিবি প্রধান।

বিপিএল বাংলাদেশে ক্রিকেট বোর্ডের জন্য গলার কাটা কিনা সে সম্পর্কে জানতে চাইলে বিসিবি সভাপতি বলেন, গলার কাটা তো বটেই, আমি দায়িত্ব নেওয়ার পর থেকে সবচেয়ে বেশি সময় দিয়েছি এই বিষয়টি নিয়ে। তবে আমি মনে করি সমস্যা থাকবে। কিন্তু সমস্যাকে পাশ কাটিয়ে গেলে হবেও না সেটাকে সমাধান করাটাই মূল দায়িত্ব হওয়া উচিত।

আশরাফুল বলেন, ক্রিকেটের স্বার্থে আমি আকসুর কাছে সকল অভিযোগ স্বীকার করেছি। বিসিবি আমাকে যে শাস্তি দেবে সেটা মেনে নিবো। তিনি বলেন, আমার ক্যারিয়ারের শুরু থেকে শেষ পর্যন্ত সব তথ্য আমি আকসুর কাছে দিয়েছি। আমার অপরাধের জন্য আমি দেশবাসীর কাছে ক্ষমা চাই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন