parbattanews

ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীদের অধিকার নিশ্চিতের দাবি নারী নেত্রীদের

Indigenous-Day-140809-83

স্টাফ রিপোর্টার :

পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীদের কাজের স্বীকৃতিসহ তাদের অধিকার নিশ্চিতে সরকারের সুযোগ সৃষ্টির দাবি জানিয়েছে পার্বত্য চট্রগ্রামের ক্ষুদ্র জাতিগোষ্ঠী উন্নয়নমুলক সংগঠন মানুষের জন্য ফাউন্ডেশনের নারী নেত্রীরা।

রবিবার সকালে রাজধানীর বাংলা একাডেমী অডিটোরিয়ামে সংগঠনটির উদ্যোগে ‘পার্বত্য চট্রগ্রামের নারীর অস্বীকৃত কাজের অবদান : ধারণায়ন, প্রভাব ও সম্ভাবন’ শীর্ষক সেমিনারে এ অধিকার নিশ্চতের দাবি জানান তারা।   সংগঠনটির সভাপতি শাহীন আনামের সভাপতিত্বে সভায় প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক আইনুন নাহার। এর উপর বক্তব্য রাখেন সমন্বিত উন্নয়ন কর্মসূচি, সামাজিক ক্ষমতায়ন ব্রাকের  পরিচালক আন্না মিনজ, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. নাসিমা আখতার হুসাইন, টুকু তালুকদার, সঞ্জীব জং প্রমূখ।

আইনুন নাহার তার প্রবন্ধে পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র জাতিগোষ্ঠী নারীদের মানসিক ও সামাজিক অবস্থার বর্ণনা দেন। তিনি মনে করেন, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর এই নারীদের কাজের সামাজিক স্বীকৃতি দেওয়া উচিত। এ জন্য তাদের মানসিক অবস্থারও পরিবর্তন দরকার।   তিনি উল্লেখ করেন, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীরা জুম চাষ, কাপড় বুনা, গৃহস্থালীর কাজের মাধ্যমে দেশের ও পরিবারের অর্থনীতিতে ব্যপক অবদান রাখেন। তবে তাদের এই কাজের সামাজিক স্বীকৃতি দেওয়া হয়না। তাদের কাজের স্বীকৃতিসহ বিভিন্ন সুযোগ নিশ্চিত করা প্রয়োজন।   এ সময় তিনি ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীসহ সকলের অধিকার নিশ্চিতের দাবি জানান।

সমন্বিত উন্নয়ন কর্মসূচি সামাজিক ক্ষমতায়ন ব্রাকের পরিচালক আন্না মিনজ ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীদের কাজের পরিধি ও সুযোগ বৃদ্ধির জন্য সরকারের প্রতি আহ্বান জানান। ক্ষুদ্র জাতিগোষ্ঠীকে মাতৃকেন্দ্রিক বলা হলেও মুলত পুরুষতান্ত্রিক শাসনব্যবস্থার মধ্যে চলছে উল্লেখ করে নারীদের কাজের স্বীকৃতি দাবি করেন তিনি।

Exit mobile version