ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের পাহাড়ী বিনামূল্যে আইনি সহায়তা দেবে ইউএনডিপি

jamir Bandarban pic-22.11

নিজস্ব প্রতিবেদক:
পার্বত্য চট্টগ্রমের ক্ষুদ্র জাতিসত্তা ও নৃ-গোষ্ঠিদের(পাহাড়ী)এখন থেকে বিনামূল্যে আইনগত সহায়তা দেবে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি ইউএনডিপির সহায়তায় আইন বিচার সংসদ মন্ত্রণালয় ও জাতীয় আইনগত সহায়তা সংস্থা।

শনিবার সকালে বান্দরবানের সদর উপজেলা মিলনায়তনে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি।
বান্দরবানের জেলা ও দায়রা জজ মো. শফিকুর রহমানের সভাপতিত্বে জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলাম, ইউএন ডিপির চীপজাষ্টিস সেক্টর ফ্যাসিলিটি প্রকল্প কর্মকর্তা ক্রিষ্টিয়ান এলডন, জাতীয় আইনগত সহায়তা সংস্থার পরিচালক সৈয়দ আমিনুল ইসলাম,পুলিশ সুপার দেবদাশ ভট্টাচার্য্য, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারুক আহম্মদ, সদর উপজেলা চেয়ারম্যান আবদুল কুদ্দুছ, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইলিয়াসুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

এছাড়া সভায় বান্দরবানের ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের নেতৃবিন্দ, জনপ্রতিনিধি, আইনজীবীসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বিচারকরা জানান, দারিদ্রতা ও অসচেতনতা ও ভাষাগত সমস্যার কারণে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন ক্ষুদ্র জনগোষ্ঠীর বিচার প্রার্থীরা নানাভাবে হয়রানি ও আর্থিক ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব সমস্যা থেকে উত্তোরণের জন্য বিচারপ্রার্থী দরিদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের আদালত গুলোতে আইনগত সহায়তা প্রদান করবে জাতীয় আইনগত সহায়তা সংস্থা, আইন বিচার সংসদ মন্ত্রণালয় ও জেলা লিগ্যাল এইড কমিটি বান্দরবান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন