parbattanews

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নাচ-গান আর বর্ণাঢ্য শোভাযাত্রায় রাঙামাটিতে পালিত হল বিশ্ব পর্যটন দিবস

porjoton-day-27-09-16-01-copy

নিজস্ব প্রতিবেদক:

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নাচ-গান আর পিঠা উৎসব ও ফানুস উড়ানো মধ্যে দিয়ে পালিত হয়েছে রাঙামাটিতে বিশ্ব পর্যটন দিবস। সকাল সাড়ে ৯টায় এ উপলক্ষে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনিষ্টিটিউট চত্বর থেকে বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা বের করা হয়। এ সময় বিভিন্ন সাজে শোভাযাত্রায় পাহাড়ি-বাঙালী তরুণ-তরুণীরা অংশগ্রহণ করেন। ঢাক ঢোলের তালে তালে আনন্দ উৎসবে মেতে উঠে সবাই। চারদিকে ছড়িয়ে পড়ে উৎসবের আমেজ। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার এলাকায় স্থলে গিয়ে শেষ হয়।

এ সময় শোভা যাত্রায় অংশগ্রহণ করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেন চৌধূরী, পর্যটন সমন্বয় কমিটির আহ্বায়ক ও পরিষদ সদস্য অমিত চাকমা রাজু, রাঙামাটি অতিক্তি জেলা পুলিশ সুপার (সদর সার্কেল) চিত্ত রঞ্জন পাল, সিভিল সার্জন ডা: স্নেহ কান্তি চাকমা, রাঙামাটি পর্যটন কমপ্লেক্সের ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা, হোটেল মালিক সমিতির যুগ্ন সাধারণ সম্পাদক মো.নেছার আহমেদ প্রমুখ।

পার্বত্যাঞ্চলের পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নে উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ, রাঙামাটি পর্যটন কর্পোরেশন ও স্থানীয় আবাসিক হোটেল মালিক সমিতির যৌথ উদ্যোগে এ দিবসটি পালন করা হয়।

সভায় জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথির বক্তব্যে বলেন, দেশের পর্যটন খাতে ভালো একটি অবস্থানে আছে পাহাড় লেক বেষ্টিত রাঙ্গামাটি। দেশী বিদেশি পর্যটকদের ভ্রমণের জন্য সেরা স্থান হতে পারে এই জেলা। স্থানীয় পর্যটনের উৎসাহ বাড়াতে সত্যিকার অবকাঠামো গড়ে তোলার পরামর্শ দেন চেয়ারম্যান।

তিনি আরো বলেন, পর্যটনের হাত ধরেই বদলে যেতে পারে পার্বত্য রাঙ্গামাটির অর্থনীতি। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ থেকে পর্যটন খাতের বিষয়কে গুরত্ব দিয়ে নতুন পরিকল্পনা নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

Exit mobile version