খাগড়াছড়িতে করোনা ভাইরাস বিস্তার রোধে ১৪টি নির্দেশনা জারি

fec-image

খাগড়াছড়িতে করোনা ভাইরাস বিস্তার রোধে ২ সপ্তাহের জন্য ১৪টি নির্দেশনা জারি করা হয়েছে। খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে ১৪টি নির্দেশনা নিম্নরূপ:

১.সকল ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠান আয়ােজন নিরুৎসাহিত করা হলাে।
২. সকল ধরণের মেলা আয়ােজন নিষিদ্ধ করা হলো। সকল বিদেশ প্রত্যাগতদের আবশ্যিকভাবে ১৪ দিন পর্যন্ত নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে (হােটেলে
নিজ খরচে) থাকতে হবে।
8. স্বাস্থ্যবিধি মেনে সকল গণপরিবহনে সিটের ৫০% হারে যাত্রী পরিবহন করতে হবে।
৫. গণপরিবহনের চালক, সহকারী ও যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হলাে। মাস্ক ব্যতীত কোন ব্যক্তির কাছে টিকিট বিক্রি করা যাবে না। শপিং মল বা বাজারে ক্রেতা-বিক্রেতা উভয়কেই মাস্ক পরিধান করতে হবে।
৭. রাত ১০টার পর ওষুধের দোকান ব্যতীত অন্যান্য দোকান বন্ধ থাকবে।
৮. হােটেল-রেস্তোরাসমূহে ধারণ ক্ষমতার ৫০ ভাগের অধিক মানুষের প্রবেশ নিষিদ্ধ করা হলো। রাত ১০টার পর জরুরি প্রয়ােজন ব্যতিত সর্বসাধারণের চলাচলের উপর নিষেধাজ্ঞা আরােপ করা হলাে।
১০. পর্যটন কেন্দ্রসমূহে মাস্ক ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হবে না।
১১. প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাদ্রাসা, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ রাখতে হবে।
১২. সকল ধরণের গণপরিবহনে সিটের ৫০% এর অধিক যাত্রী চলাচল করতে পারবে না। চালক এবং যাত্রী উভয়কেই মাস্ক পরিধান করতে হবে। মাস্ক ব্যতীত কোন যাত্রী পরিবহন করা যাবে না।
১৩. সরকারি-বেসরকারি অফিস/প্রতিষ্ঠানসমূহ ৫০ ভাগ জনবল দ্বারা পরিচালনা করতে হবে। অসুস্থ, গর্ভবতী ও ৫৫ বছরের বেশি বয়সী কর্মচারী বাড়িতে বসে অফিসের কাজ করবেন। কর্মক্ষেত্রে বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে।
১৪. সভা, সেমিনার, প্রশিক্ষণ, কর্মশালা ইত্যাদি অনলাইনে আয়ােজন করতে হবে।

উল্লেখ্য, এই আদেশ অমান্যকারীর বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। করােনা ভাইরাস এর সংক্রমণ প্রতিরােধে সহায়তা করার জন্য সকলকে আন্তরিকভাবে অনুরােধ করা হলাে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন