খাগড়াছড়িতে অন্যরকম ঈদ : পর্যটন স্পটগুলো মুখরিত

868aec392d007c339337c80ab72eea4d

নিজস্ব প্রতিবেদক, পার্বত্যনিউজ :

খাগড়াছড়িতে এ বছর রাজনৈতিক আমেজে পালিত হয়েছে অন্যরকম ঈদ। জেলা সদরসহ বিভিন্ন উপজেলার ঈদের জামাতগুলোতে ছিল রাজনীতির আবহ। প্রধান দুই রাজনৈতিক দল বিএনপি-আওয়ামীলীগের শীর্ষ নেতারা এবছর খাগড়াছড়িতে অনুপুস্থিত থাকলেও রাজনীতির আবহমুক্ত থাকেনি মুসলমানদের এ ধর্মীয় উৎসব। পাশাপাশি দাঁড়িয়েই ঈদের নামাজ আদায় করেছেন ঈদ জামায়াতে অংশগ্রহণকারী দুই দলের স্থানীয় শীর্ষ নেতারা।  

বরাবরের মতো এবছরও রাজনৈতিক চাপের কারণে খাগড়াছড়িতে পবিত্র ঈদ উদযাপন করতে পারেননি সাবেক সংষদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভুইয়া। আর পবিত্র হজ্বব্রত পালনে যাওয়ায় খাগড়াছড়িতে  অনুপুস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো: জাহেদুল আলম ও খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো: রফিকুল আলম।

খাগড়াছড়ির প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় খাগড়াছড়ি পৌর ঈদগাহ ময়দানে। সেখানে সকলের সাথে ঈদের জামাতে অংশগ্রহণ করেন খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: মাসুদ করিম, পুলিশ সুপার শেখ মো: মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো: জয়নুল আবেদীন, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মো: মোস্তাফিজুর রহমান মিল্লাত, জেলা আওয়ামীলীগের যুগ্ম-সম্পাদক এস এম শফি প্রমুখ।

এদিকে জেলার মাটিরাঙ্গা কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের নামাজ আদায় করেছেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলম, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: শামছুল হক, খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারন সম্পাদক ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরী এবং মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো: মাইন উদ্দিন খান প্রমুখ।

এদিকে সনাতন ধর্মালম্বীদের শারদীয় দূর্গোৎসব শেষে পবিত্র ঈদ-উল-আযহার দিন বিকেল হতে না হতেই স্থানীয় পর্যটকদের পদচারণায় মুখর হয়ে উঠে খাগড়াছড়ির নয়নাভিরাম পর্যটন স্পটগুলো। বিভিন্ন বয়সী ছেলে-মেয়ে ও শিশু-কিশোরদেরদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। হাজার হাজার পর্যটকের উপস্থিতিতে অন্যরকম প্রাণের সঞ্চারিত হতে থাকে জেলার অন্যতম আকর্ষনীয় পর্যটন স্পট “রিচাং ঝর্ণা” ও “আলুটিলা পর্যটন” কেন্দ্রে। পর্যটকদের জন্য আকর্ষণীয় স্পট হিসেবে ইতিমধ্যে জায়গা করে নেয়া “মাটিরাঙ্গার শতবর্ষী বট গাছ” ও ছিল পর্যটকদের ভীড়ে মুখর। স্থানীয় বিভিন্ন বয়সী পর্যটকদের ভীড়ে মুখর ছিল “খাগড়াছড়ি জেলা পরিষদ পার্ক”। এসময় সেখানে তৈরী হয় অন্যরকম এক আবহ। পর্যটকদের উপস্থিতির কমতি ছিলনা জেলা সদরের খুব কাছে চেঙ্গীর কোল ঘেঁষে গড়ে ওঠা “হেরিটেজ পার্কে”।

সবমিলিয়ে ঈদের বিকেল ছিল আনন্দঘন আর আলো-ঝলমলে এক শান্ত বিকেল। পাহাড়ের সৌন্দর্য্য উপভোগ করতে স্থানীয় পর্যটকদের ভিড়ে পাহাড়ী জেলা খাগড়াছড়ি এখন উৎসবমুখর। আর এ উৎসব চলবে আগামী শনিবার পর্যন্ত টানা তিন দিন ধরে। এমনটাই জানা গেছে স্থানীয় পর্যটকদের সাথে কথা বলে।

রমাজানের ঈদে দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটকরা খাগড়াছড়িতে ভীড় জমালে কোরবানীর ঈদ হওয়ার কারণে সে সংখ্যা অনেক কম হবার সম্ভাবনা থাকলেও সরকারী টানা ছুটির সুযোগে খাগড়াছড়ির সৌন্দর্য্য উপভোগ করতে দু‘এক দিনের মধ্যে খাগড়াছড়ি ভীর জমাবে বিভিন্ন জেলার ভ্রমন পিপাসু পর্যটকরা। ইতিমধ্যে জেলার বিভিন্ন হোটেল, মোটেলসহ সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে আগত পর্যটকদের জন্য বুকিং চলছে বলে জানা গেছে।

স্থানীয় হোটেল মালিকরা মনে করছেন, আবহাওয়া ও পরিবেশ ভাল থাকলে পর্যটকদের ভীড়ে খাগড়াছড়ি মুখর হয়ে উঠবে। তবে এ ক্ষেত্রে বিরোধী দলে ২৫ অক্টোবরের ডেটলাইন প্রভাব ফেলতে পারে বলেও মনে করেন অনেকে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন