খাগড়াছড়িতে ইনোভেশন ফর স্মার্ট গ্রীন বিল্ডিং শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

IMG_3004

খাগড়াছড়ি প্রতিনিধি :

‌’সবুজ, সাশ্রয়ী ও নিরাপদ নগর গড়তে গ্রীণ বিল্ডিং টেকনোলজী’ এ শ্লোগানের মধ্য দিয়ে খাগড়াছড়িতে ইনোভেশন ফর স্মার্ট গ্রীন বিল্ডিং শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। খাগড়াছড়ি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডাক, টেলিযোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং এপলম্বটেক বিডির যৌথ উদ্যোগে আজ সোমবার বেলা ১০ থেকে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কাজী মোজাম্মেল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো: মাসুদ করিম। সেমিনারে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক( রাজস্ব) মোল্লা মো: মিজানুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোছা: আনার কলি, গণপুর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মীর্জা শাখাওয়াত হোসেন ,খাগড়াছড়ি চেম্বারর্স এন্ড কমার্স সভাপতি সুদর্শন দত্ত, বিশিষ্ট ব্যাবসায়ী মো: সেলিম প্রমূখ। সেমিনারে জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জেলার বিভিন্ন দপ্তরের প্রকৌশলী, চিকিৎসক ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, সামগ্রীক ভাবে পরিবেশ বিপর্যয় রোধ না কারা গেলে কখনোই ব্যক্তিগত উন্নয়ন টেকসই হবেনা। আমাদের দেশে ব্যক্তি দখল প্রবণতার কারণে দিন দিন পরিবেশ বিপর্যস্ত হচ্ছে। ফলে ব্যক্তিগতভাবে কেউ কেউ লাভবান হলেও সামগ্রিকভাবে দেশ ও জাতী ক্ষতিগ্রস্থ হচ্ছে। দেশের কল্যাণে টেকনোলজী ব্যবহার করতে হবে তাই আমাদেরকে সামগ্রিক স্বার্থের কথা চিন্তা করে ব্যক্তি স্বার্থ বিসর্জন দিয়ে পরিবেশ বিপর্যয় রোধে কাজ করতে হবে।

আয়োজকরা জানান, বর্তমান বিশ্ব তথ্যপ্রযুক্তি নির্ভর হয়ে পড়েছে। ক্রমবর্ধমান এই তথ্য প্রযুক্তির ব্যবহার ছাড়া আমাদের দৈনন্দিন জীবন যাত্রার মান উন্নয়ন সম্ভব নয়। বর্তমান সরকারের ভিশন ২০২১ অনুযায়ী উন্নত তথ্য যোগাযোগ প্রযুক্তি হবে বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। আইটি প্রযুক্তি মানুষের সৃজনশীলতা, কর্মক্ষমতা এবং জীবন যাত্রার মান উন্নয়নে বিরাট অবদান রাখতে সক্ষম। বর্তমানে সেলফোন আমাদের জীবনযাত্রার একটি অবিচ্ছেদ্য অঙ্গে পরিণত হয়েছে। ‘ইনোভেশন ফর স্মার্ট গ্রীন বিল্ডিং’ কর্মসূচীতে সেলফোন ব্যবহারের মাধ্যমে স্মার্ট গ্রীন বিল্ডিং নিয়ন্ত্রন এবং মনিটর করা যাবে। এটা খুব স্বাচ্ছন্দে ব্যবহার করার মত একটা সিস্টেম যেটা খুব দ্রুত বিস্তার লাভ করতে পারবে। তাছাড়া বিদ্যুৎ, গ্যাস এবং পানির অপচয় ৩০% রোধ করার মাধ্যমে গ্রীন বিল্ডিং টেকনোলজি আমাদের মত উন্নয়নশীল দেশের অর্থনৈতিক উন্নয়নেও বিরাট ভূমিকা রাখতে সক্ষম।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন