parbattanews

খাগড়াছড়িতে ইন্টারন্যাশনাল থেরোবাদা বুড্ডিস্ট সেন্টারের প্রতিষ্ঠাবার্ষিকী ও উদ্বোধন

খাগড়াছড়ি জেলা সদরের কমলছড়ি ইউনিয়নের মধ্য বেতছড়িতে ইন্টারন্যাশনাল থেরোবাদা বুড্ডিস্ট সেন্টারের নামের একটি বৌদ্ধধর্মীয় প্রতিষ্ঠানের উদ্বোধন ও প্রতিষ্ঠানটির ১ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) সকালে ইন্টারন্যাশনাল থেরোবাদা বুড্ডিস্ট সেন্টারের ১ম প্রতিষ্ঠাবার্ষিকী ও শুভ উদ্বোধন উপলক্ষে বুদ্ধমূর্তি দান ও জীবন্যাস, বুদ্ধপূজা, সীবলী পূজা, অষ্টপরিষ্কার দান, মহাসংঘদান, হাজার প্রদীপ প্রজ্জ্বলন, ফানুস উসর্গ, মহাপরিত্রাণ সূত্র শ্রবণ এবং প্রয়াত ক্লিন্টন চাকমা সদগতি কামনায় নানাবিধ দানানুষ্ঠান ও সদ্ধর্ম দেশনা প্রদান করা হয়।

মাইচছড়ি বৌদ্ধ শিশু ঘর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সুমনা মহাথেরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য বৌদ্ধ মিশনের (পিবিএম) এর অধ্যক্ষ ভদন্ত সুমনাংকার মহাথো । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম খুলশী বিশ্বমৈত্রী বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত রত্নপ্রিয় ভিক্ষু, ইন্টারন্যাশনাল থেরোবাদা বুড্ডিস্ট সেন্টারের সভাপতি বিপ্লব কুমার চাকমা, সাধারণ সম্পাদক সুজয় চাকমা, অর্থ সম্পাদক অনিতা চাকমা, সমন্বয়কারী সুশান্ত চাকমা ।

উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বানছড়া সিদ্ধানন্দ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত চন্দ্রকীর্তি মহাথের।

আয়োজকরা জানান, ‘ইন্টারন্যাশনাল থেরোবাদা বুড্ডিস্ট সেন্টার অব বাংলাদেশ’ এর আওতায় নির্মিত বেতছড়িতে ইন্টারন্যাশনাল থেরোবাদা বুড্ডিস্ট সেন্টার’র থাকছে চিলড্রেন হোম, থেরোবাদা বুড্ডিস্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, নার্সিং হোম ও হাসপাতাল এবং পাবলিক লাইব্রেরি ।

Exit mobile version