parbattanews

খাগড়াছড়িতে এসএসসি পাশ শিক্ষক আর নয়

Govt.-Logo

মুজিবুর রহমান ভুইয়া :
খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন প্রাথমিক বিদ্যালয়ে এসএসসি পাশ শিক্ষক আর নয়। এখন থেকে আর এসএসসি পাশ কাউকে শিক্ষক পদে নিয়োগ দেয়া হবে না। সারাদেশে আগে থেকেই নারী প্রার্থীদের ক্ষেত্রে এইচএসসি আর পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে স্নাতক পাসের যোগ্যতা নির্ধারিত থাকলেও পার্বত্য চট্টগ্রামে নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই শিক্ষাগত যোগ্যতা এসএসসি নির্ধারিত ছিলো।

অতি সম্প্রতি সরকারের শিক্ষা মন্ত্রণালয় থেকে জারিকৃত এক পরিপত্রে খাগড়াছড়িসহ তিন পার্বত্য জেলায় এস.এস.সি পাস শিক্ষক নিয়োগে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তার কারণ হিসেবে প্রাইমারী এডুকেশন প্রোগ্রাম (পিইডিপি) অনুযায়ী সারাদেশে মানসম্মত শিক্ষা নিশ্চিত সম্ভব হলেও পার্বত্য এলাকায় নিম্নমানের শিক্ষক নিয়োগের ফলে সরকারের এই লক্ষ্য ব্যাহত হচ্ছিল বলে উল্লেখ করা হয়েছে।

খাগড়াছড়ির শিক্ষাবিদ ও শিক্ষা নিয়ে কর্মরত ব্যক্তি এবং প্রতিষ্ঠানের অভিযোগ ছিলো, একদিকে কম যোগ্যতার শিক্ষক নিয়োগ আর অন্যদিকে নিয়োগের ক্ষেত্রে স্বজনপ্রীতি-অনিয়ম-দুর্নীতির ফলে জেলার প্রাথমিক শিক্ষার মান ক্রমশ: অবনতি হয়ে আসছে। তাই সরকারের এই সিদ্ধান্তকে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ স্বাগত জানিয়েছে।

২০১৩ সালের মার্চে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ক্ষেত্রে এসএসসি পাস প্রার্থীদের বহাল রাখা হবে উল্লেখ করে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য মংসুইপ্রু চৌধুরী অপু বলেন নতুন নিয়োগে সারাদেশের মতো নারীদের ক্ষেত্রে এইচএসসি আর পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে স্নাতক পাসকে যোগ্যতার মানদণ্ড নির্ধারণ করা হয়েছে। তবে বয়সসীমা আগের নিয়মে ৪০ বছরই রাখা হয়েছে।

আগামী আগস্টের মধ্যেই ৫/৬শ’ শিক্ষক নিয়োগ করা হবে জানিয়ে তিনি বলেন, পরিষদের সভায় চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

Exit mobile version