খাগড়াছড়িতে নারী উদ্যোক্তা ও শিক্ষার্থীদের প্রণোদনা প্রদান

fec-image
পাহাড়ের নারীদের অংশগ্রহণ ও যোগ্য করে তুলতে জেলার ৩’শ ২৬ জন নারী উদ্যোক্তা ও নারী শিক্ষার্থীকে ৪৮ লাখ টাকার প্রণোদনা প্রদান করেছেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ।
মঙ্গলবার (২৩ মে) দুপুরের দিকে খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটে অনুষ্টিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী।
সভাপতির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পাহাড়ের নারীদের অংশগ্রণ ও যোগ্য করে তুলতে সব রকমের সহায়তা করা হবে। সরকার পাহাড়ের পিছিয়ে পড়া নারীদের মেধা-সৃজনশীলতা এবং দক্ষতাকে কাজে লাগাতে বিশেষ মনোযোগ দিয়েছে।
ইউএনডিপিসহ বিদেশী দাতা সংস্থার কাছে এ অঞ্চলের ঐতিহ্যবাহী পণ্যকে তুলে ধরতে ঢাকায় প্রতিবছর পার্বত্য মন্ত্রণালয়ের মাধ্যমে পার্বত্য মেলার আয়োজন করছে। এতে এখানকার পোশাক-খাবার-হস্তশিল্প এবং সংস্কৃতি সমতল এবং বিদেশীদের নজর কাড়ছে। অনুদান প্রাপ্ত নারী উদ্যোক্তা এবং নারী শিক্ষার্থীদের উন্নয়নে সকল সহযোগিতার আশ্বাস দেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী।
এ সময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া,খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য শতরুপা চাকমা, খাগড়াছড়ি জেলা ইউএনডিপি-সিএইচটিডিএফ’র জেলা ব্যবস্থাপক প্রিয়তর চাকমা, নারী উদ্যোক্তা নিপু ত্রিপুরা ও নারী শিক্ষার্থী তানহা ফারদিন বক্তব্য রাখেন।
সভা শেষে বিভিন্ন ক্যাটাগরিতে চাকমা, মারমা ত্রিপুরা ও বাঙালি সম্প্রদায়ের ১২০ জন ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের ৩০ (ত্রিশ) লাখ টাকা এবং ১০৬ জন ছাত্রীদের হাতে ১৮ (আঠারো) লাখ টাকার নগদ অর্থ তুলে দেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী।
Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, নারী উদ্যোক্তা, প্রণোদনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন