খাগড়াছড়িতে পাল্টপাল্টি শনিবারের হরতাল আহবান ও প্রতিহতের ঘোষণায় বিএনপির বিরোধ-বিভক্তি প্রকাশ্যে

wadud samiron

পার্বত্যনিউজ রিপোর্ট :

আধাবেলা হরতাল আহবান ও প্রতিরোধের ঘোষণাকে কেন্দ্র করে খাগড়াছড়িতে বিএনপি’র বিরোধ-বিভক্তি পুণরায় প্রকাশ্য রূপ লাভ করেছে। হঠাৎ করেই জেলা বিএনপি সভাপতি ওয়াদুদ ভুইয়ার বিরোধী সমিরণ দেওয়ান গ্রুপ মাথাছাড়া দিয়ে উঠতে শুরু করেছে। একেবারে নির্বাচনের সন্নিকটে এসে এই বিভক্তি প্রকাশ্যে আশাটা বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে স্থানীয় সচেতন মহল।

তাদের মতে হরতাল আহবানকারীরা স্থানীয় রাজনীতিতে সক্রিয় না থাকলেও জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালনকে সামনে রেখে নিজেদেরকে বিএনপি হিসেবে খাগড়াছড়ির রাজনীতির মাঠে প্রতিষ্ঠিত করার যে চেষ্টা করেছে তা বিএনপিতে গ্রুপিং বৃদ্ধির পূর্বাভাস।

জানা গেছে, বিগত দুই দফার ১২০ ঘন্টার হরতালে মাঠে-ময়দানে দেখা না গেলেও ঐতিহাসিক ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবসকে সামনে রেখে হঠাৎ করেই রাজনীতির মাঠে সক্রিয় হয়ে উঠে কেন্দ্রীয় বিএনপি নেতা ও বিগত জাতীয় সংসদ নির্বাচনে খাগড়াছড়িতে বিএনপি মনোনীত পরাজিত প্রার্থী সমীরণ দেওয়ান। জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালনকে সামনে রেখে জেলা সদরে তারা শোডাউনের ব্যর্থ চেষ্টা করে। তাদের শোডাউন চেষ্টায় বাধ সাধে স্থানীয় প্রশাসন। এনিয়ে তারা খাগড়াছড়িতে জেলা বিএনপির নামে শনিবার আধাবেলা হরতাল আহবান করলে আহুত হরতালের সাথে বিএনপির কোন সম্পৃক্ততা নেই দাবী করে খাগড়াছড়ি জেলা বিএনপির জৈষ্ঠ্য সহ-সভাপতি প্রবীন চন্দ্র চাকমা স্বাক্ষরিত এক প্রচারপত্র প্রকাশের পর বিরোধ প্রকাশ্য রূপ লাভ করে।

এদিকে আজ শুক্রবার সকালে খাগড়াছড়ি জেলা বিএনপির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে খাগড়াছড়িতে জেলা বিএনপির নামে ডাকা শনিবারের আধাবেলা হরতার কর্মসুচীর প্রতিবাদ জানিয়েছে খাগড়াছড়ি জেলা বিএনপি। কেন্দ্রীয় নির্দেশনার বাইরে জেলা বিএনপির নামে কেউ হরতালের পালনের চেষ্টা করলে তা প্রতিহত করা হবে বলেও ঘোষণা দেন নেতারা ।

প্রেস বিফিংয়ে খাগড়াছড়ি জেলা বিএনপির জৈষ্ঠ্য সহ সভাপতি প্রবীন চন্দ্র চাকমা, সহ সভাপতি মণীন্দ্র লাল ত্রিপুরা, সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান মিল্লাত, যুগ্ম সাধারণ সম্পাদক মংসুইথোয়াই চৌধুরী, জেলা যুবদলের সহ-সভাপতি চৌধুরী বেলাল হোসেন, সদর উপজেলা বিএনপি’র সভাপতি অনিমেষ দেওয়ান নন্দিত, ছাত্রদলের সাধারন সম্পাদক মো: ইব্রাহিম খলিল প্রমুখ বক্তব্য রাখেন।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সমীরণ দেওয়ান খাগড়াছড়িতে বিএনপির চলমান সরকার বিরোধী আন্দোলনের সাথে সম্পৃক্ত নয় উল্লেখ করে বিএনপি নেতারা বলেন, তার ডাকা হরতাল কর্মসুচী বিভিন্ন গণমাধ্যমে প্রচার হওয়ায় ওয়াদুদ ভুইয়ার নেতৃত্বে ঐক্যবদ্ধ বিএনপির সুনাম নষ্ট হয়েছে। ভবিষ্যতে সমীরণ দেওয়ানকে জেলা বিএনপির নাম ভাঙ্গিয়ে বিতর্কিত কর্মকাণ্ড থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয় সংবাদ সম্মেলনে।

উল্লেখ্য, গত ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে খাগড়াছড়িতে শহীদ জিয়ার প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ ও মিছিলে বাঁধাদানের প্রতিবাদে আগামী ৯ নভেম্বর শনিবার খাগড়াছড়ি জেলা বিএনপির নামে খাগড়াছড়িতে অর্ধদিবস হরতালের ডাক দিয়েছে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সমীরণ দেওয়ান।

এদিকে আগামীকালের আধাবেলা হরতাল পালনকে কেন্দ্র করে বিএনপি’র দুই গ্রুপের মুখোমুখি অবস্থানে কারণে জেলায় যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির কোনো অবনতি না হয় সে ব্যাপারে স্থানীয় পুলিশ প্রশাসন বিশেষ সতর্ক রয়েছে বলে জানা গেছে। বিশেষ করে প্রধানমন্ত্রীর সফরের একেবারে কাছাকাছি সময়ে এ হরতাল হওয়ায় তারা বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন