parbattanews

খাগড়াছড়িতে পুলিশের সাথে ইউপিডিএফের সংঘর্ষে ৪ পুলিশ আহত

Khagrachari Picture(03) 23-08-2016

নিজস্ব প্রতিবেদক : খাগড়াছড়িতে পুলিশ ও ইউপিডিএফ সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদের কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় অন্তত ৪০ জনকে আসামী করে মামলা হয়েছে। আলুটিলায় পর্যটন উন্নয়নে বেপজাকে দেওয়া ভূমি বন্দোবস্তি বাতিলের দাবিতে মানববন্ধনকে কেন্দ্র করে মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে চার পুলিশ আহত হয়। পুলিশ আট রাউন্ড শর্টগানের গুলি ও দুই রাউন্ড টিয়ার সেল ছুড়ে পুরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আলুটিলায় পর্যটন সম্প্রসারণের নামে প্রায় ৭শ একর ভূমি বেদখলের অভিযোগ এনে এবং বাস্তুভিটা উচ্ছেদ করার ষড়যন্ত্রের প্রতিবাদে মঙ্গলবার উপজেলা পরিষদ এলাকায় সচেতন ত্রিপুরা শিক্ষার্থী ও এলাকাবাসী ব্যানারে মানববন্ধন হয়।

খাগড়াছড়ি সদর সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. রইছ উদ্দিন জানান, মানববন্ধনটি শান্তিপূর্ণভাবে শেষ হওয়ার পর পাহাড়ি ছাত্র পরিষদের কিছু উশৃঙ্খলা ছাত্র বিভিন্ন দোকানপাটে হামলা ও ভাংচুর শুরু করে। এ সময় পুলিশ বাধা দিতে গেলে তারা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে পুলিশের উপর হামলা চালায়। এতে তিনি ও এসআই আব্দুল্লাহ আল মাসুদসহ চার পুলিশ আহত হয়।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মো. আব্দুল হান্নান জানান, এ ঘটনায় ১২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামাসহ অন্তত ৪০ জনকে আসামি করে মামলা হয়েছে। ঘটনায় জড়িত থাকার অভিযোগে এ ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে বিজয় চাকমা ও জুগাই চাকমা নামে ২ জনকে আটক করা হয়েছে।

খাগড়াছড়ি জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান জানান, বাংলাদেশ ইকোনমিক অথরিটি জোনের আবেদনের পরিপ্রেক্ষিতে খাগড়াছড়ির আলুটিলা পর্যটন এলাকা ও রিছাং ঝর্ণা এলাকায় ৬৭০ একর ভূমি বন্দোবস্তি দেওয়া হয়েছে। এখানে কাউকে উচ্ছেদ করা হবে না। সেখানে বসবাসরত পাহাড়িদের কৃষ্টি ও কালচার অক্ষুণ্ন রেখেই পর্যটন ব্যবস্থা উন্নয়ন করা হবে।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, এটি গড়ে উঠলে ঐ অঞ্চলে বসবাসরত পাহাড়িরাই সব চেয়ে বেশি লাভবান হবেন। কিন্তু একটি মহল অসৎ উদ্দেশ্যে এলাকাবাসীকে উসকানি দিয়ে পরিস্থিতি ঘোলাটে করার অপচেষ্টা চালাচ্ছে।

Exit mobile version