parbattanews

খাগড়াছড়িতে প্রধানমন্ত্রীর জনসভা বয়কট করার আহবান পিসিপি’র

PCP protest-1

মো. আবুল কাসেম, খাগড়াছড়ি থেকে ॥
পূর্ণ স্বায়ত্বশাসনই পার্বত্য চট্টগ্রামের একমাত্র সমাধান শ্লোগানে আন্দোলনরত বৃহত্তম পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ পিসিপি’র পূর্ব নির্ধারিত কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলনে প্রশাসনিক বাঁধা, বিভিন্ন শ্লোগান সম্বলিত পিসিপির দেয়াল লিখন মোছন, পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংবিধানে পাহাড়ীদের উপর বাঙালি জাতীয়তা আরোপ, সরকারের কার্যকলাপকে ফ্যাসিবাদী কার্যকলাপের অভিযোগ এনে আজ (রবিবার) খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

আগামীকাল ১১ নভেম্বর খাগড়াছড়িতে প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনার সফর। খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের আয়োজনে দুপুরে খাগড়াছড়ি স্টেডিয়ামে জনসভায় যোগ দিবেন। পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক বিনয়ন চাক্মা প্রেরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ জনসভাকে ‘জাতীয় স্বার্থ বিরোধী সরকারী সমাবেশ’ আখ্যায়িত করে তা বয়কট করার আহবানসহ  পূর্ব ঘোষিত  আগামীকাল খাগড়াছড়ি পুরো জেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ কর্মসূচী পালন করার জন্য আহবান জানান।  

এর আগে জেলা সদরের স্বনির্ভর বাজার থেকে দুপুর ১টায় পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি থুইক্যচিং মারমার নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি জেলা সদরের চেঙ্গী স্কোয়ার প্রদক্ষিণ শেষে স্বনির্ভর এলাকায় প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি থুইক্যচিং মারমার সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রামে স্বায়িত্বশাসনের দাবীতে আন্দোলনরত আঞ্চলিক দল ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) -এর খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাইকেল চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি কণিকা দেওয়ান।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনে নিরাপত্তার ইস্যু দেখিয়ে প্রশাসন কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলন আয়োজনে বাঁধাদানের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। বর্তমানে মহাজোট সরকারের শেষ সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাগড়াছড়ি আগমনের উদ্দেশ্য হচ্ছে পাহাড়িদের আবারো প্রতারণার ফাঁদে ফেলা।  পাহাড়িদেরকে বিভক্ত করে পার্বত্য চট্টগ্রামে শান্তির বদলে অশান্তি সৃষ্টি করেছেন। সরকার নির্বাচনী প্রতিশ্র“তি বাস্তবায়ন না করে উল্টো সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে পার্বত্য চট্টগ্রামসহ দেশের সংখ্যালঘু জাতির জনগণের উপর “বাঙালি জাতীয়তা” চাপিয়ে দিয়েছে বলে নেতৃবৃন্দ অভিযোগ করেন।

এছাড়া, একই দাবীতে পিসিপি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিলাস চাকমার নেতৃত্বে জেলা সদরের বটতলী এলাকা থেকে মিছিল বের করা হয়। মিছিলটি স্বনির্ভরে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। এতে অন্যান্যের মধ্যে পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক বিপুল চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় নেতা জিকো মারমা এবং হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সহ সভাপতি নিরূপা চাকমা ও জেলা শাখার সভাপতি মিশুক চাকমা উপস্থিত ছিলেন।

এদিকে, সীমান্তবর্তী উপজেলা পানছড়িতে বিক্ষোভ মিছিল ও মিছিলে বাঁধা দেওয়ায় প্রতিবাদ সমাবেশ করে পিসিপি।  সকালে কলেজ গেট এলাকা থেকে মিছিল বের করা হলে কালানাল নামক স্থানে পুলিশ বাধা দেয়। পাহাড়ি ছাত্র পরিষদের পানছড়ি থানা শাখার সাংগঠনিক সম্পাদক রূপায়ন চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ সভাপতি চন্দ্রদেব চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা কমিটির সভাপতি বরুণ চাকমা। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের পানছড়ি থানা শাখার সদস্য সুনীল ত্রিপুরা ও পরিচালনা করেন পানছড়ি কলেজ শাখার সভাপতি লিটন চাকমা। বক্তারা কেন্দ্রীয় সম্মেলনে প্রশাসনের বাধাদানের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তারা আগামীকালের সড়ক অবরোধ সফল করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

একই দাবীতে মহালছড়ি উপজেলার বাবুপাড়া হতে সকাল সাড়ে ১১টায় একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি সড়ক ও জনপদ বিভাগের এলাকা ঘুরে বাস স্টেশনে পাহাড়ি ছাত্র পরিষদের মহালছড়ি থানা শাখার সভাপতি রতন স্মৃতি চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের মহালছড়ি উপজেলা কমিটির সভাপতি পলাশ চাকমা বক্তব্য রাখেন।

অপরদিকে গুইমারা থানার মারমা উন্নয়ন সংসদের সামনে থেকে দুপর আড়াইটার দিকে বিক্ষোভ মিছিল বের হয়ে গুইমারা প্রেসক্লাবের সামনে পাহাড়ি ছাত্র পরিষদের গুইমারা থানা শাখার সভাপতি চিত্রজ্যোতি চাকমা ও মাটিরাঙ্গা থানা শাখার সাধারণ সম্পাদক প্রবীর ত্রিপুরা প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন। সমাবেশ পরিচালনা করেন পিসিপি’র রামগড় ডিগ্রী কলেজ শাখার সভাপতি পুষ্প কুসুম চাকমা।

এছাড়া রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলায়ও কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলনে বাঁধাদানের প্রতিবাদে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায়ও বিক্ষোভ প্রদর্শন করা হয়। সকাল ১১টায় বাঘাইছড়ি উপজেলা সদর হতে বিক্ষোভ মিছিল  শাপলা চত্বরে এসে পাহাড়ি ছাত্র পরিষদের বাঘাইছড়ি থানা শাখার সভাপতি নিউটন চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা কমিটির সহ সভাপতি অঙ্গদ চাকমা, ও পিসিপি’র কাচলং ডিগ্রী কলেজ শাখার সভাপতি সোহেল চাকমা।

প্রত্যেকটি বিক্ষোভ সমাবেশে পিসিপি নেতৃবৃন্দ কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলনে প্রশাসন কর্তৃক বাঁধা প্রদানের তীব্র নিন্দা জানান ও খাগড়াছড়িতে প্রধানমন্ত্রীর জনসভা বয়কট করার জন্য পার্বত্যবাসীকে আহবান জানান এবং ১১নভেম্বর প্রতিনিধি সম্মেলনে বাঁধা আসার প্রতিবাদে খাগড়াছড়ি পুরো জেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ সফল করা হবে হুশিয়ারী উচ্চারণ করেন।

Exit mobile version