parbattanews

খাগড়াছড়িতে বৈশাখী পূর্ণিমা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

খাগড়াছড়িতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বৈশাখী পূর্ণিমা উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা হয়েছে।

শনিবার (১৮ মে) সেনা-পুলিশের কঠোর নিরাপত্তা ব্যবস্থায় খাগড়াছড়ি সদরের য়ংড বৌদ্ধ বিহার থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহরে চেঙ্গী স্কোয়ার ঘুরে আবার য়ংড বৌদ্ধ বিহারে এসে শেষ হয়।

এ সময় উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাহিমদুল হক, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান, খাগড়াছড়ি সদর উপজেলা চেয়ারম্যান মোধ শানে আলম, খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য মংক্যচিং চৌধুরী ও মংসুইপ্রু চৌধুরীসহ সামরিক-বেসামরিক উচ্চ পদস্থ কর্মকর্তারা।

এর আগে ভোর থেকে বিভিন্ন বৌদ্ধ বিহারে বৌদ্ধ পতাকা উত্তোল, বুদ্ধ পূজা, পঞ্চশীল গ্রহণ, বুদ্ধমূর্তি দান, অষ্টপরিখারা দান, সংঘ দান, বিভিন্ন দানীয় বস্তু প্রদান, ভিক্ষুক সংঘের পিন্ডদান ও ধর্মীয় দেশনা অনুষ্ঠিত হয়।

বৈশাখী পূর্ণিমাকে ঘিরে প্রশাসন কঠোর নিরাপত্তা গ্রহণ করে। বিহারগুলোতে তিন দিন আগে থেকেই সেনা-পুলিশের কড়া নিরাপত্তা ব্যবস্থা ছিল। বিহারগুলোর সামনে বসানো হয় চেক পোস্ট।

বৈশাখী পূর্ণিমার এই তিথিতে ভগবান গৌতম বুদ্ধ জন্মগ্রহণ, বৌদ্ধত্ব লাভ ও নির্বাণ লাভ করেন। তাই ত্রিস্মৃতি বিজড়িত বৈশাখী পূর্ণিমা বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাঝে খুবই তাৎপর্যপূর্ণ। বিভিন্ন রকমের ফুল, ফল ও মিষ্টান্ন দিয়ে তাই প্রার্থনা করে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। বিশ্ব শান্তি ও মঙ্গলের প্রার্থনা শেষে সন্ধ্যার আকাশে হাজার প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে বৈশাখী পূর্ণিমার আনুষ্ঠানিকতা শেষ করবে বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

Exit mobile version